‘কোনো জনগোষ্ঠীকে পেছনে ফেলে দেশ উন্নত হতে পারে না’

প্রকাশ: ২৫ আগস্ট ২০১৯      

হাটহাজারী (চট্টগ্রাম) প্রতিনিধি

চট্টগ্রাম জেলা প্রশাসক ইলিয়াস হোসেন বলেছেন, কোনো জনগোষ্ঠীকে পেছনে ফেলে আমরা উন্নত রাষ্ট্রে পরিণত হতে পারবো না। সবার জীবনমানের উন্নতি ঘটলেই আমরা উন্নত ও সমৃদ্ধ দেশ হবো।

শনিবার চট্টগ্রামের হাটহাজারীর দুর্গম মনায় ত্রিপুরা পল্লীতে বসবাসরত ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার মান উন্নয়নে জেলা প্রশাসক প্রাথমিক শিক্ষা বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।

তিনি বলেন, দুর্গম মনাই ত্রিপুরা পল্লীতে এরকম সুন্দর একটি স্কুল হবে, এত সুন্দর রাস্তা হবে এটা কিন্তু বাস্তবায়নের আগ পর্যন্ত কেউ কল্পনা করেননি। এখানে সরকারের পক্ষ থেকে বিনামূল্য সৌর বিদ্যুৎ, স্বাস্থ্য সম্মত টয়লেট, সুপেয় পানিরও ব্যবস্থা করা হয়েছে। বিনামূল্যে শিক্ষা সামগ্রী প্রদান করা হচ্ছে।

তিনি অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের সন্তানদের স্বাস্থ্য ও লেখাপড়ার বিষয়ে সচেতন হতে হবে। যে বিদ্যালয়টি তৈরি করা হয়েছে সেখানে তাদেরকে নিয়মিত পাঠাবেন। প্রাথমিক শিক্ষা শেষ করে এখান থেকে হাইস্কুলে পর্যায়ক্রমে তারা কলেজ-ইউনিভার্সিটিতে যাবে। তারাও সুশিক্ষায় সুশিক্ষিত হয়ে প্রতিষ্ঠিত হবে।

হাটহাজারী ইউএনও রুহুল আমিনের সভাপতিত্বে ও প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা নিয়াজ মোর্শেদের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্যে রাখেন সাংবাদিক কেশব কুমার বড়ুয়া, ফরহাদাবাদ ইউপি প্যানেল চেয়ারম্যান মো. আলি আকবর ও ত্রিপুরা পাড়ার সর্দার সচিন ত্রিপুরা প্রমুখ।