মধ্যপ্রাচ্যে চাকরির প্রলোভন, দালালদের জরিমানা

প্রকাশ: ১৭ সেপ্টেম্বর ২০১৯      

ঝালকাঠি প্রতিনিধি

ছবি: সমকাল

মধ্যপ্রাচ্যে চাকরি দেওয়ার প্রলোভন দেখিয়ে ঝালকাঠি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে (টিটিসি) হাউজ কিপিং কোর্স করাতে নিয়ে আসা হয় হবিগঞ্জের ৫ নারীকে। এ ঘটনায় সোমবার দুই দালালকে জরিমানা করেছেন নির্বাহী ম্যাজিস্ট্রেট বশির গাজী। পাশাপাশি টিটিসির একাডেমিক ইনচার্জ শাহিন বাদশার বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন তিনি। এরই মধ্যে ঝালকাঠি থেকে ওই পাঁচ নারীকে ফেরত পাঠানো হয়েছে।

তারা হলেন- হবিগঞ্জ এলাকার মাহামুদা (২৫), সফুরা (২২), রেমা (২২), আলফিনা (২৫) ও কুলসুমা (২৫)।

নির্বাহী ম্যাজিস্ট্রেট জানান, সোমবার ইনচার্জ শাহিন বাদশার আশ্বাসে দালালের মাধ্যমে ঝালকাঠিতে তাদের আনা হয় ও তাদের কাছ থেকে ২০ হাজার টাকা নেওয়া হয়। ওই টাকা ইনচার্জের কাছ থেকে আদায় করে তাদের ফেরত দেওয়া হয়েছে। এছাড়া ঢাকার দালাল আব্দুস ছত্তার মহাজনকে ১৫ হাজার টাকা এবং স্থানীয় দালাল আলমগীর হোসেনকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে ইনচার্জ শাহিনের বিরুদ্ধে নিয়ম লঙ্ঘন করে অন্য জেলার নারীদের এখানে প্রশিক্ষণ দেওয়ার নামে অর্থ আদায়ের ঘটনায় বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হবে।

তিনি আরও জানান, ঢাকাগামী লঞ্চে ওই ৫ নারীকে পুলিশের জিম্মায় উঠিয়ে দেওয়া হয়েছে। তারা ঢাকা থেকে হবিগঞ্জ যেতে পারবেন।

এ বিষয়ে আব্দুস ছত্তার জানান, ওই পাঁচ নারীকে একটি কোম্পানির মাধ্যমে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাঠানোর জন্য সোমবার ঝালকাঠিতে হাউজ কিপিং প্রশিক্ষণের জন্য আনা হয়। এরপর আলমগীরের মাধ্যমে শাহিন বাদশার সঙ্গে আগে যোগাযোগ হয়।

এ বিষয়ে আলমগীর বলেন, 'আমি শাহিন স্যারের সঙ্গে তাদের প্রশিক্ষণের বিষয়ে কথা বলি। তিনি রাজি হওয়ায় দালাল সত্তারকে একাডেমিতে নারীদের নিয়ে আসতে বলি।'

ইনচার্জ শাহিন বাদশা বলেন, 'আলমগীর আমাকে ৫ জন নারীকে হাউজ কিপিং প্রশিক্ষণ দেওয়া যাবে কি না জানতে চাইলে আমি তাদের নিয়ে আসতে বলি। কিন্তু তারা হবিগঞ্জের একথা আমাকে আগে জানানো হয়নি।'

নির্বাহী ম্যাজিস্ট্রেট বশির গাজী বলেন, 'শাহিন বাদশার বিরুদ্ধে জেলা প্রশাসক বিভাগীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন।'

প্রশাসন সূত্রে জানা যায়, এরই মধ্যে শাহিন ও একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বিরুদ্ধে ঝালকাঠি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে বিভিন্ন অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তদন্ত শুরু করেছে দুদক।