সি‌লে‌টের রেজিস্ট্রারি মা‌ঠে সমাবেশের অনুমতি পেল না বিএনপি

সিদ্ধান্তে অনড় নেতারা

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৯      

সি‌লেট ব্যু‌রো

ফাইল ছবি

পু‌লি‌শি বাধা ও নেতাকর্মী‌দের গ্রেফতার-হয়রা‌নির অ‌ভি‌যো‌গের ম‌ধ্যেও সকল প্রস্তুতি নেওয়ার পর সি‌লেটে বিএন‌পির বিভাগীয় সমা‌বেশ অ‌নিশ্চয়তার মু‌খে প‌ড়ে‌ছে।

সোমবার রাত ৮টার পর মহানগর পু‌লি‌শের পক্ষ থে‌কে বিএন‌পি‌কে জানানো হয়- নগরীর রেজিস্ট্রারি মা‌ঠে সমা‌বেশ কর‌া যা‌বে না। অবশ্য বিএন‌পি ইন‌ডো‌রে সমা‌বেশ কর‌তে পা‌র‌বে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন মহানগর পু‌লি‌শের মুখপাত্র অ‌তি‌রিক্ত উপ কমিশনার জেদান আল মুসা।

এদিকে মঙ্গলবার দুপুর ২টায় রেজিস্ট্রারি মা‌ঠে সমা‌বেশ কর‌তে মঞ্চ তৈ‌রিসহ সা‌র্বিক প্রস্তু‌তি নি‌য়ে‌ছে বিএন‌পি। এই সমা‌বে‌শে বি‌এনপি মহাস‌চিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের প্রধান অ‌তি‌থি হি‌সে‌বে বক্তৃতা করার কথা র‌য়ে‌ছে। সি‌লেট বিভাগীয় বিএন‌পির উ‌দ্যে‌া‌গে এই সমা‌বে‌শে দ‌লের স্থায়ী ক‌মি‌টির একা‌ধিক সদস্য ও কেন্দ্রীয় নেতারাও থাক‌বেন ব‌লে জানা‌ গেছে। এজন্য সা‌র্বিক প্রস্তু‌তি নেওয়ার পর রেজিস্ট্রারি মা‌ঠে সমা‌বেশ না কর‌তে পারার নি‌র্দে‌শে বিএন‌পি নেতাকর্মী‌দের ম‌ধ্যে ক্ষো‌ভের সৃ‌ষ্টি হ‌য়ে‌ছে।

মহানগর পু‌লি‌শের উর্ধ্বতন একজন কর্মকর্তা সমকাল‌কে জানান, জনদু‌র্ভোগ ও নিরাপত্তা হু‌ম‌কির জন্য বিএনপিকে ইন‌ডো‌রে কর্মসূ‌চি পালন কর‌তে বলা হ‌য়ে‌ছে।

সি‌লেট জেলা বিএন‌পির সাধারণ সম্পাদক আলী আহমদ ক্ষোভ প্রকাশ করে সমকাল‌কে ব‌লেন, 'রাজ‌নৈ‌তিক কর্মসূচি পালন কর‌তে পু‌লিশের অনুম‌তি নি‌তে হ‌বে কেন? তারপরও আমরা তা‌দের অ‌ব‌হিত ক‌রে‌ছি। রে‌জিস্টা‌রি মা‌ঠে সমা‌বে‌শের মঞ্চ তৈ‌রি কর‌তে গি‌য়ে পু‌লি‌শি বাধায় তা ছোট করা হ‌য়ে‌ছে। সমা‌বেশস্থ‌লে আইনশৃঙ্খলা বা‌হিনী সি‌সি‌টি‌ভিও লা‌গি‌য়ে‌ছে।'

রাত সাড়ে ১০টার দিকে উদ্ভুত প‌রি‌স্থি‌তি‌তে জরুরী ‌বৈঠকে ব‌সে‌ন বিএন‌পির দা‌য়িত্বশীল নেতারা। বৈঠক শে‌ষে এক জরুরী বিজ্ঞপ্তিতে সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর সভাপতি নাসিম হোসাইন, জেলা সাধারণ সম্পাদক আলী আহমদ ও মহানগর ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এডভোকেট শামীম সিদ্দিকী বলেন, রেজিস্ট্রারি মাঠে বিএনপির সিলেট বিভাগীয় সমাবেশ নিয়ে বিভ্রান্ত হওয়ার অবকাশ নেই। আমাদের পূর্বঘোষিত সমাবেশ যথা সময়ে যথাস্থানে অনুষ্ঠিত হবে। সমাবেশ সফলে সরকারের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতারও আহ্বান জানান তারা।

এ‌দি‌কে যে‌কোনো ধর‌নের অপ্র‌ী‌তিকর ঘটনা এড়া‌তে আইনশৃঙ্খলা বা‌হিনী প্রস্তুত র‌য়ে‌ছে ব‌লে জা‌নি‌য়ে‌ছেন মহানগর পু‌লি‌শের একাধিক কর্মকর্তা।