সালথায় নিরাপদ-অনিরাপদ স্পর্শ বিষয়ে সচেতনতামূলক প্রচারণা

প্রকাশ: ১১ সেপ্টেম্বর ২০১৯     আপডেট: ১১ সেপ্টেম্বর ২০১৯      

ফরিদপুর অফিস

ছবি: সমকাল

মেয়েশিশু ও কিশোরীদের নিরাপদ ও অনিরাপদ স্পর্শ বিষয়ে পরিষ্কার ধারণা দিতে ও সচেতনতা সৃষ্টিতে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন নন্দিতা সুরক্ষা ও সমকাল সুহৃদ সমাবেশ। বুধবার দুপুরে ফরিদপুরের সালথায় দু'টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে এ বিষয়ে ২০তম সচেতনতামূলক প্রচারাভিযান চালায় তারা। প্রতিষ্ঠান দু'টি হলো- সিনিয়র সাংবাদিক ও লেখক আবু সাঈদ খান প্রতিষ্ঠিত বিভাগদী রিজিয়া রশীদ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও বিভাগদী শহীদস্মৃতি মহাবিদ্যালয়। 

এ প্রচারাভিযানে বক্তারা বলেন, যৌন হয়রানির বেশির ভাগ ঘটনা ঘটে বাড়িতে, আত্মীয় বা পারিবারিক বন্ধুদের বাড়িতে, স্কুলে, স্কুল-কলেজে যাওয়ার পথে অর্থাৎ পরিচিত পরিবেশে৷ পরিচিতজন ছাড়া শিশুদের যৌন হয়রানির নজির কম৷ 

ছবি: সমকাল

‘বর্ণমালা আমার দুঃখিনী বর্ণমালা, আমার এই অক্ষিগোলকের মাঝে তুমি আঁখিতারা’- শ্লোগানে  ফরিদপুরের কয়েকজন তরুণী তাদের ক্লাস শেষের অবসর কাজে লাগাচ্ছে মেয়েশিশুদের সচেতন করতে। ‘নন্দিতা সুরক্ষা’ নামের সচেতনতামূলক এ উদ্যোগের সঙ্গে রয়েছে ফরিদপুরের সমকাল সুহৃদ সমাবেশ, ফরিদপুর।

বুধবারের প্রচারাভিযানে অংশ নেন- সমকাল সুহৃদ সমাবেশ ফরিদপুরের সাধারণ সম্পাদক কাজী রাকিবউদ্দীন সবুজ, নন্দিতা সুরক্ষার সভাপতি তাহিয়াতুল জান্নাত রেমি, নুসরাত জামান জেনি, ফাতেমা তুজ জোহরা, ফাতেমা আক্তার সুচনা ও সাদিয়া শিমকি। তারা নিরাপদ-অনিরাপদ স্পর্শ সম্পর্কে ছাত্রীদের ধারণা দেন। অভিভাবক সমাবেশে তারা যৌন সহিংসতা, সোস্যাল মিডিয়ায় হ্যারাজমেন্ট ও বাল্যবিবাহ বন্ধে সচেতনতা সৃষ্টির আহ্বান জানান।