পরীক্ষা থেকে বহিষ্কার এমপি বুবলী

প্রকাশ: ১৯ অক্টোবর ২০১৯     আপডেট: ২০ অক্টোবর ২০১৯   

নরসিংদী প্রতিনিধি

ফাইল ছবি

ফাইল ছবি

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের অধীনে ব্যাচেলর অব আর্টস (বিএ) পরীক্ষায় প্রতারণার আশ্রয় নেওয়ায় আওয়ামী লীগের সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য তামান্না নুসরাত বুবলীকে পরীক্ষা থেকে বহিষ্কার করা হয়েছে।

নিজে পরীক্ষায় অংশ না নিয়ে অন্যকে দিয়ে (প্রক্সি) পরীক্ষায় অংশ নিচ্ছিলেন তিনি। বিষয়টি ধরা পড়ার পর কর্তৃপক্ষ শনিবার তাকে বহিষ্কারের সিদ্ধান্ত নেয়।

এমপি বুবলী যে প্রতিষ্ঠানে পরীক্ষায় অংশ নিচ্ছেন সেই প্রতিষ্ঠান নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ এতথ্য নিশ্চিত করেছেন।

নরসিংদী ও গাজীপুর সংরক্ষিত মহিলা আসনের এমপি বুবলী নরসিংদী পৌরসভার প্রয়াত মেয়র ও সাবেক শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক লোকমান হোসেনের স্ত্রী।

বুবলীর এক দেবর কামরুজ্জামান কামরুল নরসিংদী পৌরসভার মেয়র ও শহর আওয়ামী লীগের সভাপতি। অন্য দেবর শামীম নেওয়াজ জেলা যুবলীগের সাধারণ সম্পাদক।

অভিযোগ উঠেছে, এমপি বুবলীর বিএ পরীক্ষায় পরপর আটটি বিষয়ের প্রক্সি দিয়েছেন অন্য শিক্ষার্থী। শুক্রবার নরসিংদী সরকারি কলেজ কেন্দ্রে তার হয়ে প্রক্সি দিতে গিয়ে হাতেনাতে ধরা পড়েন এক শিক্ষার্থী। তার জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে এরইমধ্যে কলেজের পক্ষ থেকে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

কলেজ সূত্রে জানা যায়, এমপি বুবলী বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) ৩ বছর মেয়াদি বিএ প্রোগ্রামে ভর্তি হন। ওই পোগ্রামে এ পর্যন্ত চারটি সেমিস্টারের ১৩টি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

অভিযোগ রয়েছে, ১৩টি পরীক্ষার একটিতেও নিজে অংশ নেননি এমপি বুবলী। তার পক্ষে একেক সময় একেকজন পরীক্ষা দিয়েছেন। সর্বশেষ শুক্রবার নরসিংদী সরকারি কলেজে পরীক্ষার হলে প্রক্সি পরীক্ষার্থী এশা নিজেকে তামান্না নুসরাত বুবলী বলে দাবি করেন। তবে ছবি সংবলিত প্রবেশপত্র দেখাতে পারেননি তিনি। এমপি বুবলীর পরীক্ষা কীভাবে দিচ্ছেন তা জানতে চাইলে তার সঠিক জবাবও দিতে পারেননি এশা। 

নরসিংদী সরকারি কলেজের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর শফিকুল ইসলাম বলেন, ওই পরীক্ষার্থী প্রবেশপত্র হারিয়ে গেছে বলে থানায় জিডি করে আমাদের কাছে জিডির কপি নিয়ে আসে। তাই আমরা ছবি যাচাই করতে পারিনি। 

এ বিষয়ে এমপি তামান্না নুসরাত বুবলীর মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তার ফোনটি বন্ধ পাওয়া যায়।

নরসিংদী সরকারি কলেজের অধ্যক্ষ হাবিবুর রহমান আকন্দ বলেন, জালিয়াতির মাধ্যমে পরীক্ষায় অংশ নেয়ায় এমপি তামান্না নুসরাত বুবলীর সব পরীক্ষা বাতিল এবং তাকে বহিষ্কার করা হয়েছে। একই সঙ্গে জালিয়াতির বিষয়টি অনুসন্ধানে তিন সদস্যের কমিটি করা হয়েছে।