চট্টগ্রামে রঞ্জন চৌধুরী হত্যা: ৪ আসামির মৃত্যুদণ্ড

প্রকাশ: ২১ অক্টোবর ২০১৯      

চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামের হাটহাজারীতে রঞ্জন চৌধুরী হত্যা মামলায় চার আসামির মৃত্যুদণ্ড ও দুই আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। সোমবার চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের ভারপ্রাপ্ত বিচারক মোহাম্মদ আবদুল হালিমের আদালত এ রায় দেন। মৃত্যুদণ্ডপ্রাপ্ত চার আসামি হলেন- আবদুল কাদের, মো. মহসিন, এমরান ও ফোরকান।

যাবজ্জীবনপ্রাপ্ত আসামিরা হলেন- আবদুল মোনাফ ও শাহাদাত। ছয় আসামির মধ্যে রায় ঘোষণার সময় আদালতে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আবদুল মোনাফ হাজির ছিলেন। পরে তাকে কারাগারে পাঠানো হয়। বাকিরা পলাতক থাকায় তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা ইস্যু করা হয়েছে।

এ প্রসঙ্গে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনালের পিপি অ্যাডভোকেট আইয়ুব খান বলেন, রঞ্জন চৌধুরী হত্যা মামলায় সাক্ষ্য-প্রমাণের ভিত্তিতে অপরাধ প্রমাণিত হওয়ায় চার আসামির মৃত্যুদণ্ড ও দুই আসামির যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। 

আদালত সূত্রে জানা গেছে, ২০০৮ সালের ৮ মে হাটহাজারীর আসাদনগর গ্রামের রঞ্জন চৌধুরীকে সন্ত্রাসীরা খুন করে পুকুরের কচুরিপানার নিচে লুকিয়ে রাখে। পরে তার লাশ ভেসে উঠলে খবর পেয়ে পুলিশ গিয়ে উদ্ধার করে। এ ঘটনায় রঞ্জন চৌধুরীর স্ত্রী স্মৃতি রানী চন্দ্র বাদী হয়ে হাটহাজারী থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। তদন্ত শেষে ছয় আসামিকে অভিযুক্ত করে ২০০৯ সালের ২৫ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন তদন্ত কর্মকর্তা। এরপর চার্জ গঠন করে আসামিদের বিচার শুরু করেন আদালত। ২০১৭ সালের ১৮ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৩৫ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য মামলাটি চট্টগ্রাম জেলা ও দায়রা জজ আদালত থেকে চট্টগ্রাম বিভাগীয় দ্রুত বিচার ট্রাইব্যুনাল স্থানান্তর করেন। এ মামলায় ১৯ সাক্ষীর মধ্যে ৯ জনের সাক্ষ্য শেষে আদালত সোমবার এ রায় দেন।