নুসরাত হত্যা: ডেথ রেফারেন্স হাইকোর্টে যাচ্ছে মঙ্গলবার

প্রকাশ: ২৮ অক্টোবর ২০১৯      

নিজস্ব প্রতিবেদক, ফেনী

ফাইল ছবি

ফেনীর সোনাগাজীর মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় মৃত্যুদণ্ড পাওয়া আসামিদের ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হবে মঙ্গলবার। রায়ের সাত দিনের মধ্যে নথি পাঠানোর আদেশ রয়েছে।

এদিকে জেলা কারাগার কর্তৃপক্ষ সোমবার আইজিপি প্রিজন্সের কাছে ১৬ দণ্ডপ্রাপ্ত আসামিকে কেন্দ্রীয় কারাগারে পাঠানোর আদেশ চেয়ে চিঠি পাঠিয়েছে।

পিপি হাফেজ আহাম্মদ জানান, ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল মৃত্যুদণ্ডের রায় অনুমোদনের জন্য মামলার নথি ডেথ রেফারেন্স আকারে হাইকোর্টে পাঠাতে তৈরি করেছে। ফৌজদারি দণ্ডবিধি অনুসারে ২১১ পৃষ্ঠার ডকেটে মামলার রায় ও অন্যান্য রেফারেন্স রয়েছে।

বাদীর আইনজীবী শাহজাহান সাজু জানান, নুসরাত হত্যা মামলায় সোনাগাজী ফাজিল মাদ্রাসার সাবেক অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলাসহ ১৬ আসামিকে ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ মৃত্যুদণ্ড দিয়েছেন। একই সঙ্গে প্রত্যেক আসামিকে এক লাখ টাকা করে অর্থদণ্ড দেওয়া হয়েছে। এই টাকা নুসরাতের পরিবারকে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

ফেনী জেলা কারাগারের জেলার দিদারুল আলম জানান, মৃত্যুদণ্ড পাওয়া ১৬ আসামিকে কেন্দ্রীয় কারাগারে পাঠানোর নির্দেশ চেয়ে আইজিপি প্রিজন্সের কাছে চিঠি পাঠানো হয়েছে। নির্দেশ ফেনী কারাগারে পৌঁছলেই আসামিদের কাশিমপুর অথবা কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হবে। ফেনী কারাগারে কনডেম সেল না থাকায় মৃত্যুদণ্ডের আসামিদের সাধারণ ওয়ার্ডে রাখা হয়েছে।