ইলিশ ধরায় নিষেধাজ্ঞা

প্রথম দিন ৪৬ জনকে জেল জরিমানা, মাছ-জাল জব্দ

প্রকাশ: ০৯ অক্টোবর ২০১৯      

সমকাল ডেস্ক

দোহারে পদ্মা নদীতে অভিযান চালিয়ে জব্দ কারেন্ট জাল পোড়ানো হয়- সমকাল

ইলিশ নিধন, ক্রয়-বিক্রয়, মজুদ ও পরিবহনে ২২ দিনের নিষেধাজ্ঞার প্রথম দিন বুধবার দেশের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে ভ্রাম্যমাণ আদালত জেলে, মাছ ব্যবসায়ীসহ ৪৬ জনকে নানা মেয়াদে কারাদণ্ড ও অর্থদণ্ড করেছেন। এ সময় জব্দ করা হয়েছে বিপুল পরিমাণ ইলিশ ও কারেন্ট জাল।

মৎস অধিদপ্তর, জেলা প্রশাসকের নির্বাহী মেজিস্ট্রেট ও কোস্টগার্ড এসব অভিযান পরিচালনা করে। সমকালের ব্যুরো, আঞ্চলিক অফিস ও জেলা-উপজেলা প্রতিনিধিদের পাঠানো খবর-

বরিশাল: জেলা মৎস্য কর্মকর্তা (ইলিশ) বিমল চন্দ্র দাস জানান, নিষেধাজ্ঞা কার্যকর করতে বুধবার সকালে নগরীর কাঁচাবাজারগুলোতে অভিযান চালানো হয়। এসময় পোর্ট রোড মোকামে বিক্রির সময় ৪০ কেজি ইলিশসহ জাহিদ হোসেন নামে এক ব্যবসায়ীকে আটক করা হয়। পরে সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোশারফ হোসেন ভ্রাম্যমাণ আদালত বসিয়ে তাকে ৫ হাজার টাকা জরিমানা করেন।

কিশোরগঞ্জ: ভৈরবের ইউএনও ও নির্বাহী ম্যাজিস্ট্রেট লুবনা ফারজানা জানান, শহরের চণ্ডিবর পাংকু মিয়া মাছ বাজারে অভিযান চালিয়ে ৭৫ কেজি মাছ জব্দ ও তিন তিন মাছ ব্যবসায়ীকে পাঁচ হাজার করে মোট ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

লক্ষ্মীপুর: কমলনগর মেঘনা নদীতে মাছ ধরার অপরাধে ১৪ জেলেকে আটক করেছে পুলিশ। পরে তাদের এক মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। একই অভিযোগে রামগতিতে ৫ জেলেকে আটকের পর ৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। নির্বাহী ম্যাজিস্ট্রে ও কমলনগরের ইউএনও ইমতিয়াজ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন।

ভোলা: ইলিশ, জাল, নৌকাসহ ১২ জেলেকে আটক করেছে স্থানীয় প্রশাসন। সদর, চরফ্যাশন ও লালমোহন উপজেলায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। পর সংশ্নিষ্ট ইউএনওরা ভ্রাম্যমাণ আদালত বসিয়ে প্রত্যেককে এক বছর করে কারাদণ্ডাদেশ দেন।

স্বরূপকাঠি (পিরোজপুর): উপজেলার মিয়ারহাট বাজারে মঙ্গলবার রাতে ইলিশ বিক্রির দায়ে ৮ ব্যক্তিকে আটক করা হয়। পরে বুধবার দুপুরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট ৪০ হাজার টাকা জরিমানা করা হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মেহেদী হাসান। জব্দ করা মাছ বিভিন্ন এতিম খানায় বিতরণ করা হয়েছে।

কলাপাড়া (পটুয়াখালী): উপজেলার মৎস্য বন্দর মহিপুরের বিভিন্ন মৎস্য আড়ত ও মাছ ধরার ট্রলারে ইলিশ মজুদ করার গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়েছে কলাপাড়া উপজেলা প্রশাসন। বুধবার সকাল ১০টার পর মহিপুরের আল্লাহ ভরসা মাছের আড়ত ও দুটি ট্রলারে এ অভিযান চালিয়ে প্রায় দুই টন মা ইলিশ জব্দ করা হয়। এ সময় আড়ত মালিক লুনা আকন, ম্যানেজার আব্দুল মন্নান ও জেলে ইউসুফ মিয়াকে আটক করা হয়। ইউএনও মুনিবুর রহমান, সহকারী কমিশনার (ভূমি) অনুপ দাশ, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোজ সাহা কোস্টগার্ডের সহায়তায় এ অভিযান পরিচালনা করেন। জব্দ মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ করা হয়েছে।

বরগুনা: আমতলীর পায়রা নদীর লেছা, আঙ্গুল কাটা, আয়লাসহ বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে মৎস্য বিভাগ পুলিশের সহযোগিতায় ১৭ হাজার ৫ মিটার কারেন্ট ও সাইন জাল জব্দ করা হয়েছে। উপজেলা ভারপ্রাপ্ত সিনিয়র মৎস্য কর্মকর্তা আবদুস ছালাম জানান, জালগুলো উপজেলা পরিষদের সামনে এনে পুড়িয়ে ফেলা হয়। অপরদিকে পাথরঘাটা বিশখালী নদী থেকে ৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৩০ কেজি ইলিশ জব্দ করেছে কোস্টগার্ড। পাথরঘাটা কোস্টগার্ড স্টেশন কমান্ডার বিশ্বজিত বড়ূয়া জানান, জব্দ হওয়া মাছ বিভিন্ন এতিমখানায় বিতরণ ও জালগুলো পাথরঘাটা মৎস্য অফিসে হস্তান্তর করা হয়েছে।

দোহার (ঢাকা): উপজেলা মৎস্য কর্মকর্তা আ. মান্নান জানান, বুধবার ভোর থেকে বিকেল পর্যন্ত পদ্মা নদীতে অভিযান চালিয়ে ১০ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। পরে ইউএনও ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট আফরোজা আক্তার রিবার আদেশে জালগুলো আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ): মেঘনা নদীতে অভিযান চালিয়ে প্রায় আট হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়েছে। বুধবার সকালে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ইউএনও সোহাগ হোসেন এবং এসিল্যান্ড উজ্জ্বল হোসেন যৌথভাবে ভ্রাম্যমাণ আদালত অভিযান পরিচালনা করে। পরে ওই জালগুলো খাগকান্দা নৌ পুলিশ ফাঁড়ি প্রাঙ্গণে পুড়িয়ে ফেলা হয়। এ সময় উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আনিসুজ্জামান উপস্থিত ছিলেন।