নোয়াখালী বিভাগের দাবিতে রাজধানীতে মানববন্ধন

প্রকাশ: ০২ নভেম্বর ২০১৯      

সমকাল প্রতিবেদক

বৃহত্তর নোয়াখালী অঞ্চলের তিনটি জেলাকে নিয়ে আলাদা বিভাগ গঠনের দাবি জানিয়েছে নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটি। এ ছাড়া প্রশাসনিক সুবিধার জন্য নোয়াখালীতে আরও সাতটি উপজেলা গঠন এবং এসব উপজেলা নিয়ে একটি জেলা গঠনের দাবি জানানো হয়েছে।

শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে এ দাবি জানানো হয়।

এ সময় বক্তারা বলেন, দেশের অপেক্ষাকৃত কম আয়তনের জেলাগুলোতে প্রশাসনিক অবকাঠামো বৃদ্ধির লক্ষ্যে অনেক উপজেলা সৃষ্টি করা হলেও দেশের প্রাচীন এবং অর্থনীতিতে উল্লেখযোগ্য ভূমিকা পালনকারী নোয়াখালীতে আয়তন অনুপাতে উপজেলা সৃষ্টি করা হয়নি। এতে দুর্গম এলাকার জনগণ প্রশাসনিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। সৃষ্টি হচ্ছে বৈষম্য। প্রশাসনিক সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে নোয়াখালীর বিভিন্ন উপজেলাকে বিভাজন করে আরও সাতটি উপজেলা গঠন এবং নতুন উপজেলা নিয়ে একটি জেলা গঠন করতে হবে। নতুন গঠিত জেলা এবং বৃহত্তর নোয়াখালী অঞ্চলের তিনটি জেলা নিয়ে নোয়াখালী অঞ্চলের ভাষাভাষীদের জন্য আলাদা বিভাগ গঠন করতে হবে।

নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির সভাপতি রফিকুল আনোয়ারের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির উপসম্পাদক আল মামুন, নোয়াখালী বিভাগ বাস্তবায়ন সমন্বয় কমিটির নুর আল মশিউর, মঞ্জুরুল আলম টিপু, এস্কেন্দার শামীম, সোহাগ চৌধুরী, তোফায়েল হোসেন প্রমুখ।