আইডি হ্যাকড

ফেসবুকে জীবিত নারীকে মৃত ঘোষণা করায় কারাগারে তরুণী

প্রকাশ: ০৫ নভেম্বর ২০১৯      

চট্টগ্রাম ব্যুরো

প্রতীকী ছবি

চট্টগ্রামে ফেসবুক আইডি হ্যাকড করে জীবিত মানুষকে মৃত ঘোষণার ঘটনায় ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় সাজিয়া আক্তার প্রকাশ নাদিয়া নামে এক তরুণীকে কারাগারে পাঠিয়েছেন আদালত।

মঙ্গলবার চট্টগ্রামের অতিরিক্ত মুখ্য মহানগর হাকিম মহিউদ্দিন মুরাদ এর আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন নাদিয়া। আদালত জামিন শুনানি শেষে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

চট্টগ্রাম মহানগর পুলিশের সিনিয়র সহকারী কমিশনার কাজী শাহাবুদ্দিন আহমেদ সমকালকে বলেন, সাইবার আইনের মামলায় নাদিয়া নামে এজাহারভুক্ত এক আসামি আদালতে আত্মসর্মপন করে জামিন আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে তার জামিনের বিরোধীতা করা হয়। শুনানি শেষে আদালত তার জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

খোঁজ নিয়ে জানা যায়, নগরীর পাঁচলাইশ এলাকার বাসিন্দা ইসতিয়াক হাসানের স্ত্রীর ফেইসবুক আইডি হ্যাকড করে বিভ্রান্তিকর তথ্য ছড়ায় নাদিয়াসহ আরো কয়েকজন হ্যাকার। এই অভিযোগে গত ২৬ মে নগরীর পাঁচলাইশ থানায় ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর ১৭/১৮/২৪/২৫/৩৪/৩৫ ধারায় একটি মামলা দায়ের করেন ইসতিয়াক।

মামলা সূত্রে জানা গেছে, ইসতিয়াক হাসানের স্ত্রী ফেসবুক আইডি হ্যাক করে সেখানে তার মৃত্যুর বিষয়ে একটি পোস্ট দেন হ্যকাররা। কিন্তু তার স্ত্রী জীবিত আছেন। হ্যাকাররা ফেসবুক গ্রুপে বিভিন্ন জনের নামে বিভ্রান্তিমূলক পোস্ট করে ব্লাকমেইলসহ নানান ভাবে সাধারণ মানুষদের হয়রানি করতেন বলে অভিযোগ রয়েছে। এ মামলার প্রধান আসামি মো. ওয়াহিদ কারাগারে থাকলেও আরেক আসামি তাসনুবা আনোয়ার, দন্ত চিকিৎসক তাসলিমা জামিনে বাইরে রয়েছেন।