সাতক্ষীরায় চতুর্থ দিনের মতো বাস ধর্মঘট

প্রকাশ: ২১ নভেম্বর ২০১৯     আপডেট: ২১ নভেম্বর ২০১৯   

সাতক্ষীরা প্রতিনিধি

বাস ধর্মঘট-সমকাল

বাস ধর্মঘট-সমকাল

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে সাতক্ষীরায় চতুর্থ দিনেও ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। 

সাতক্ষীরা কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০ টার পরে সাতক্ষীরা-কালিগঞ্জ ও সাতক্ষীরা-আশাশুনি সড়কে এবং ঢাকাগামী কয়েকটি দূরপাল্লার বাস ও পণ্যবাহী ট্রাক ছেড়ে যায়।এরপর আবার দুপুর ১২টা থেকে সাতক্ষীরার সব রুটে পরিবহন ধর্মঘট পালন করছেন শ্রমিকরা। তবে বিআরটিসি বাস চলাচল করছে। 

সাতক্ষীরার অভ্যন্তরীণ রুটে যাত্রীবাহী বাস চলাচল না করায় সীমাহীন দুর্ভোগের মধ্যে পড়েছেন সাধারণ যাত্রীরা। ইজিবাইক,মাহেন্দ্র,ইঞ্জিনচালিত অটোরিকশাসহ বিভিন্ন যানবাহনে তারা যাতায়াত করছেন। বাস ধর্মঘটের কারণে এসব যানবাহনে অতিরিক্ত ভাড়া নেয়া হচ্ছে বলে অভিযোগ করছেন যাত্রীরা।   

ধর্মঘটের প্রভাব পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দরে। এর ফলে বিপাকে পড়েছেন ভোমরা স্থল বন্দরের ব্যবসায়ীরা। ট্রাক ঠিকমত না পাওয়ায় তাদের দ্বিগুণ খরচে পণ্য পরিবহন করতে হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সাতক্ষীরা ভোমরা সিএন্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান নাসিম বলেন, ‘বুধবার সকাল থেকে ভোমরা স্থল বন্দরে প্রায় সব পরিবহন বন্ধ ছিলো। বৃহস্পতিবার সকাল থেকে কিছু কিছু পণ্যবাহী ট্রাক চলাচল করলেও ভাড়া অনেক বেশি।ফলে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে।’ 

প্রসঙ্গ, নতুন সড়ক নিরাপত্তা আইন ১ নভেম্বর থেকে কার্যকর হওয়ার কথা থাকলেও সচেতনতামূলক কার্যক্রম নিয়ে ব্যস্ত ছিল প্রশাসন। ফলে এতদিন শিথিল ছিল নতুন আইনের কার্যকারিতা। সোমবার থেকে আইন কার্যকর হতে পারে, এমন আশঙ্কায় সাতক্ষীরার শ্রমিকেরা সেদিন থেকেেই অঘোষিত ধর্মঘট পালন করছেন।