ধর্মঘট পালন

১১ দফা দাবিতে পাটকল শ্রমিকদের গণঅনশনের ঘোষণা

প্রকাশ: ০৩ ডিসেম্বর ২০১৯      

সমকাল ডেস্ক

বিক্ষোভ কর্মসূচিতে রাজশাহী পাটকলের শ্রমিক-কর্মচারী- সমকাল

বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবিতে খুলনা, রাজশাহী ও চট্টগ্রাম অঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলে মঙ্গলবার ধর্মঘট পালিত হয়েছে।

দিনভর কর্মবিরতি শেষে পাটকল শ্রমিকদের আঞ্চলিক সংগঠনের পক্ষ থেকে গণঅনশনের ঘোষণা দেওয়া হয়। ব্যুরো অফিস থেকে পাঠানো সংবাদে বিস্তারিত-

খুলনা: রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকদের সিবিএ নন-সিবিএ ঐক্য পরিষদ মঙ্গলবার খুলনা অঞ্চলে ধর্মঘট পালন করে। একই দাবিতে ১০ ডিসেম্বর শ্রমিকরা তাদের পরিবারের সদস্যদের নিয়ে মিলগেটে আমরণ গণঅনশনের কর্মসূচি পালন করবেন বলে ঘোষণা দেওয়া হয়েছে।

ধর্মঘটের সমর্থনে শ্রমিকরা নগরীর খালিশপুর এলাকার বিআইডিসি সড়কে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন। এ ছাড়া বিকেলে পাটকলগুলোর সামনে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে অংশ নেন সিবিএ সভাপতি শাহানা শারমিন, সাধারণ সম্পাদক হুমায়ুন কবীর, মনিরুল ইসলাম শিকদার প্রমুখ।

শ্রমিক নেতারা জানান, প্রায় ৩০ হাজার শ্রমিকের ১২ সপ্তাহের মজুরি এবং ১ হাজার ২০০ কর্মকর্তা-কর্মচারীর ৪ মাসের বেতন বকেয়া রয়েছে। সবমিলিয়ে তাদের পাওনার পরিমাণ প্রায় ৫৫ কোটি টাকা। এতে শ্রমিকদের পিঠ দেয়ালে ঠেকে যাওয়ায় তারা আন্দোলনে যেতে বাধ্য হয়েছেন।

রাজশাহী: একই দাবিতে কর্মবিরতি এবং বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন রাজশাহী পাটকলের শ্রমিক-কর্মচারীরা। মঙ্গলবার সকাল ৬টা থেকে শুরু হওয়া এ কর্মবিরতি চলবে আজ বুধবার সকাল ৬টা পর্যন্ত। দাবি আদায়ে ১০ ডিসেম্বর থেকে শ্রমিকরা আমরণ অনশনে বসবেন বলে ঘোষণা দিয়েছেন জুট মিল শ্রমিক ইউনিয়নের সভাপতি জিল্লুর রহমান।

তিনি বলেন, 'অনেক সহ্য করেছি। এখন পিঠ দেয়ালে ঠেকে গেছে। দীর্ঘদিন ধরে আন্দোলন করলেও কোনো ফল আসেনি। ৮ ডিসেম্বর ফের বিক্ষোভ করব। দাবি আদায় না হলে পরিবার-পরিজন নিয়ে ১০ ডিসেম্বর থেকে আমরণ অনশনে বসব।'

চট্টগ্রাম: অন্যান্য অঞ্চলের মতো মঙ্গলবার ২৪ ঘণ্টার কর্মবিরতি পালন করেছেন চট্টগ্রামের রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান আমিন জুট মিলের শ্রমিকরা। কর্মসূচির সমর্থনে সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত আমিন জুট মিল গেটে বিক্ষোভ সমাবেশ করেছেন পাটকল শ্রমিকরা। এর আগে ১১ দফা দাবিতে ভুখা মিছিল, প্রতীকী অনশন, বিক্ষোভ মিছিলসহ নানা কর্মসূচি পালিত হয়।

সমাবেশে উপস্থিত ছিলেন আমিন জুট মিল শ্রমিক কর্মচারী ইউনিয়নের (সিবিএ) সভাপতি আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক মোহাম্মদ মোস্তফা, শ্রমিক ফেডারেশনের সভাপতি ওমর আলী ও সাধারণ সম্পাদক শামসুল ইসলাম।

মোহাম্মদ মোস্তফা সমকালকে বলেন,'পূর্বঘোষিত কর্মসূচির অংশ হিসেবে আমিন জুট মিলেও কর্মবিরতি পালন হয়। বুধবার সকাল ৬টা থেকে শ্রমিকরা ফের কাজে যোগ দেবেন। কর্মসূচির সমর্থনে সমাবেশে প্রায় দুই হাজার শ্রমিক অংশ নিয়েছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কেন্দ্রঘোষিত সব কর্মসূচি পালন করবেন শ্রমিকরা।'