খুলনা নিউজপ্রিন্ট মিলের জমিতে হবে সার কারখানা: শিল্প প্রতিমন্ত্রী

প্রকাশ: ০৮ ডিসেম্বর ২০১৯      

খুলনা ব্যুরো ও যশোর অফিস

ফাইল ছবি

দীর্ঘদিন বন্ধ থাকা খুলনা নিউজপ্রিন্ট মিলের জমিতে টিএসপি সার কারখানা নির্মাণ করা হবে বলে আশ্বাস দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। তিনি রোববার বিকেলে মিলটি পরিদর্শনের সময় সিটি মেয়র তালুকদার আবদুল খালেকের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে এ আশ্বাস দেন।

এর আগে দুপুরে যশোরের বাহাদুরপুর গ্রামে বাফার গোডাউন নির্মাণকাজ পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বলেছেন, আপৎকালীন মজুদ বৃদ্ধির লক্ষ্যে দেশের ৬৪ জেলাতেই সারের বাফার গোডাউন নির্মাণ করা হবে।

খুলনা নিউজপ্রিন্ট মিল পরিদর্শনকালে প্রতিমন্ত্রী বলেন, দেশে টিএসপি সারের ব্যাপক চাহিদা থাকা সত্ত্বেও কারখানা রয়েছে মাত্র একটি। অন্যদিকে, শিল্পনগরী হিসেবে খুলনার একটি ঐতিহ্য রয়েছে। এখানে টিএসপি সার কারখানা নির্মিত হলে দেশের চাহিদা যেমন মিটবে, তেমনি এ এলাকার অনেক মানুষের কর্মসংস্থানও হবে।

এর আগে প্রতিমন্ত্রী খুলনার শিরোমনি সারের গোডাউন এবং রূপসা নদীর তীরে বিভিন্ন ঘাট পরিদর্শন করেন। এ সময় তিনি খুলনায় সারের পর্যাপ্ত মজুদ থাকায় সন্তোষ প্রকাশ করেন। এ সময় তার সঙ্গে ছিলেন খুলনা সিটি মেয়র তালুকদার আবদুল খালেক, বিসিআইসির চেয়ারম্যান হাইয়ুল কাইয়ুম, পরিচালক (বাণিজ্যিক) আমিনুল আহসানসহ বিসিআইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এদিকে, যশোর সদর উপজেলার বাহাদুরপুর গ্রামে তিন দশমিক আট একর জমির ওপরে বাফার গোডাউন নির্মাণকাজ পরিদর্শনকালে কামাল আহমেদ মজুমদার বলেন, দেশের ৬৪ জেলাতেই সারের বাফার গোডাউন নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার। এর অংশ হিসেবে প্রথম দফায় ১৩টি ও দ্বিতীয় দফায় ৩৪টি গোডাউন নির্মাণ করা হবে। বিসিআইসির চেয়ারম্যান হাইয়ুল কাইয়ুম জানান, ৪৭টি গোডাউন নির্মাণে সরকার প্রায় দুই হাজার ৬০০ কোটি টাকা ব্যয় করছে। এর ফলে খোলা আকাশের নিচে আর সার ফেলে রাখতে হবে না।