ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

বাড়ছে দুর্ধর্ষ সন্ত্রাসী আসামি, কারাগারে যুক্ত হচ্ছে আরও ৩২ সেল

চট্টগ্রাম

বাড়ছে দুর্ধর্ষ সন্ত্রাসী আসামি, কারাগারে যুক্ত হচ্ছে আরও ৩২ সেল

ফাইল ছবি

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০১৯ | ০৯:০৯ | আপডেট: ২২ ডিসেম্বর ২০১৯ | ০৯:১২

জঙ্গি, দুর্ধর্ষ সন্ত্রাসী ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামির সংখ্যা বেড়ে যাওয়ায় নতুন ৩২টি সেল হচ্ছে চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে।

ভয়ঙ্কর এই অপরাধীদের সাধারণ বন্দি থেকে দূরে রাখতেই সেলের সংখ্যা বাড়ানো হচ্ছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় কারাগারের সিনিয়র জেল সুপার কামাল হোসেন। তিনি বলেন, এরই মধ্যে সরকার পৌনে তিন কোটি টাকা বরাদ্দ করেছে।

জেল সুপার কামাল হোসেন বলেন, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে দিন দিন জঙ্গি ও দুর্ধর্ষ সন্ত্রাসীর সংখ্যা বাড়ছে। কারাগারে সে তুলনায় সেলের সংখ্যা অনেক কম। ২১ বছর পর নতুন সেল পাচ্ছে চট্টগ্রাম কারাগার। শিগগির নতুন চারতলা সেল ভবন তৈরির কাজ শুরু হবে।

জেলার নাশির আহমেদ জানান, নতুন সেল ভবনটি তৈরি হলে দাগি অপরাধীদের এক ছাদের নিচে নিয়ে আসতে পারব আমরা।

কারাগার সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সাজাপ্রাপ্ত জেএমবির চট্টগ্রাম বিভাগের সামরিক কমান্ডার জাবেদ ইকবাল ওরফে মোহাম্মদ, শহীদ হামজা ব্রিগেডের সামরিক কমান্ডার মনিরুজ্জামান ডনসহ ৫৭ জঙ্গি বন্দি রয়েছে। এ ছাড়া খুনের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত ৫২ জন এবং যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি রয়েছে ২৪৯ জন। রয়েছে শীর্ষ সন্ত্রাসী শিবির ক্যাডার নাছির উদ্দিন ওরফে নাছির, সোহেল, মাসুদ, রেজোয়ান, হাতকাটা জাহাঙ্গীর, ১০ ট্রাক অস্ত্র মামলার আসামি দীন মোহাম্মদ, ডাকাত আলমসহ ৩৫ জন সন্ত্রাসী ও ইয়াবা ব্যবসায়ী।

কারাগারে পুরুষদের জন্য ৪২টি এবং নারীদের জন্য ৫টি সেল রয়েছে। পুরুষ সেলে জঙ্গিসহ দাগি আসামি ১৪০ জন। তাদের সাধারণ বন্দিদের ওয়ার্ডে রাখলে তাদের বিপথগামী করার সুযোগ পাবে। এমনকি কারাগারে বিশৃঙ্খলা সৃষ্টির ইন্ধনও দিয়ে থাকে তারা। এসব বিবেচনায় সম্প্রতি সরকার ৪২ সেলের দ্বিতল পুরুষ সেল ভবনটির জায়গায় চারতলা সেল ভবন তৈরির অনুমোদন দিয়েছে। চট্টগ্রাম গণপূর্ত বিভাগ চারতলা ভবন তৈরি করতে দরপত্র আহ্বান করতে যাচ্ছে এ মাসেই।

চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে সর্বশেষ ১৯৯৮ সালে পদ্মা, মেঘনা, যমুনা, কর্ণফুলী, হালদা ও সাঙ্গু নামে পাঁচতলা বিশিষ্ট ছয়টি বন্দি ভবন ও একটি দ্বিতল সেল ভবন নির্মাণ করে সরকার।

আরও পড়ুন

×