ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

ডেঙ্গু নিয়ন্ত্রণের নামে লুটপাট হয়েছে: সাকি

ডেঙ্গু নিয়ন্ত্রণের নামে লুটপাট হয়েছে: সাকি

ফাইল ছবি

সমকাল প্রতিবেদক

প্রকাশ: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১৬:৪৪ | আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২৩ | ১৬:৪৪

ডেঙ্গু নিয়ন্ত্রণের জন্য কীটনাশক আমদানির নামে লুটপাট করা হয়েছে বলে অভিযোগ করেছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি। তিনি বলেন, ডেঙ্গুর প্রকোপ বাড়লেও সিটি করপোরেশন যথাযথ উদ্যোগ নেয়নি। যে কীটনাশক নিয়ে এসেছে, সেগুলোও কাজে লাগেনি। বরং এসবের মাধ্যমে লুটপাট করা হয়েছে।

শুক্রবার বিকেলে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ বহুমুখী শ্রমজীবী ও হকার সমিতি আয়োজিত বিক্ষোভ সমাবেশে তিনি এসব কথা বলেন। ঢাকার দুই মেয়রের পদত্যাগ ও দ্রব্যমূল্য জনগণের নাগালের মধ্যে আনার দাবিতে এই সমাবেশের আয়োজন করা হয়।

সাকি বলেন, জুন-জুলাই থেকে ডেঙ্গুর ব্যাপক প্রকোপ দেখা দিলেও তা নিয়ন্ত্রণে সরকার বা সিটি করপোরেশন সত্যিকার উদ্যোগ নেয়নি। ২০১৯ সাল থেকে দেশে বিভিন্ন উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে, অথচ এডিস মশার লার্ভা যেন জন্মাতে না পারে– সে বিষয়ে তেমন উদ্যোগ নেওয়া হয়নি। এ উদ্যোগ নেওয়া হলে ডেঙ্গুর প্রকোপ ৪০ ভাগ কমে যেত। অথচ পাশের দেশ ভারতে এমন উদ্যোগ অনেক আগেই নেওয়া হয়েছে।

তিনি বলেন, একদিকে ডেঙ্গুতে মানুষ মরে, অন্যদিক দিয়ে বাজারে গিয়ে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে তাদের নাভিশ্বাস ওঠে। এসব নিয়ে সরকারের মাথাব্যথা নেই। সরকারের চিন্তা হলো, কীভাবে ভোট ডাকাতি করে ক্ষমতায় আসা যায়।

সাকি বলেন, ভালো থাকতে হলে ঐক্যবদ্ধ লড়াইয়ে অংশ নিতে হবে দেশের মানুষকে। সেই লড়াই হবে সরকার হটানোর লড়াই। জবাবদিহিমূলক গণতান্ত্রিক ব্যবস্থা প্রতিষ্ঠার পাশাপাশি বিরোধী রাজনৈতিক দলগুলোর ৩১ দফা দাবি বাস্তবায়নে কাজ করতে হবে।

আরও পড়ুন

×