ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

‘জিয়াউর রহমানই প্রথম গুম ও খুনের ঘটনা শুরু করেছিলেন’

দিনাজপুরে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী

‘জিয়াউর রহমানই প্রথম গুম ও খুনের ঘটনা শুরু করেছিলেন’

দিনাজপুর প্রতিনিধি

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৩:২৯ | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ১৩:২৯

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, জিয়াউর রহমান প্রথম বাংলাদেশে গুম ও খুনের ঘটনা শুরু করেছিলেন। তার মরণোত্তর বিচার এখন সময়ের দাবি।

শনিবার দুপুরে দিনাজপুর শিল্পকলা একাডেমি মিলনায়তনে মায়ের কান্নার আয়োজনে ‘খুনি জিয়া, অগ্নিসন্ত্রাসী খালেদা ও কুলাঙ্গার তারেকের শাসনামলে কোথায় ছিল মানবাধিকার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মোজাম্মেল হক বলেন, গুম ও খুন বাংলাদেশে ছিল না। জিয়া এটা শুরু করেছেন।

তিনি বলেন, বিভিন্ন দেশে আইন আছে, কোনো মৃত ব্যক্তির নামে কোনো বিচার হয় না, মামলা  হয় না। এজন্য খুনি জিয়ার বিচার করতে গেলে প্রয়োজনে আইন পরিবর্তন বা কমিশন গঠন করতে হবে। যারা আত্মস্বীকৃত খুনি, যারা পর্দার আড়ালে ছিল তাদের বিচার হয়নি। তাদেরও বিচারের আওতায় নিয়ে আসা হবে।  

মন্ত্রী আরও বলেন, ১৯৭৫ সালের আগে বাংলাদেশে গুম ও খুনের ঘটনা ঘটেনি। জিয়াউর রহমান বিমানবাহিনী ও সেনাবাহিনীর বহু সদস্য, যারা মুক্তিযোদ্ধা ছিলেন তাদের গুম ও খুন করেছেন। বিনা বিচারে হত্যাও তিনি শুরু করেছিলেন। কোনো সামরিক সদস্য অন্যায় করে থাকলে তাকে কোর্ট মার্শালের মাধ্যমে বিচার করতে হবে। তিনি সেই আইন কোনো দিন মানেননি।

মায়ের কান্নার প্রধান উপদেষ্টা কর্নেল নাহিদ এজাহার খান এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান বক্তা ছিলেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম। বক্তব্য দেন রংপুর-২ আসনের এমপি আবুল কালাম মোহাম্মদ আহসানুল হক চৌধুরী। 

আরও পড়ুন

×