অতিরিক্ত ওজনবাহী ট্রাকের চাপে ডুবে গেল ফেরির পল্টুন

প্রকাশ: ১৮ জানুয়ারি ২০২০     আপডেট: ১৮ জানুয়ারি ২০২০      

বরিশাল ব্যুরো

ওজনবাহী ট্রাকে নিমজ্জিত পল্টুন- সমকাল

বরিশাল-মীরগঞ্জ-মুলাদী-হিজলা সড়কের মীরগঞ্জ ফেরিঘাটের মুলাদী প্রান্তে পন্টুন ও গ্যাংওয়ে ডুবে গেছে। বিদ্যুতের অতিরিক্ত খুঁটিবোঝাই একটি ট্রাক পার হওয়ার সময় শনিবার সকাল ৮টায় এ দুর্ঘটনা ঘটে। 

ট্রাকটির পেছনের অংশ পন্টুন, গ্যাংওয়েসহ ডুবে গেলেও এর চালক ও হেলপার অক্ষত রয়েছেন। সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের ফেরি বিভাগের দায়িত্বশীল কর্মকর্তারা এসব তথ্য নিশ্চিত করেন। তারা জানান, ট্রাকটি উত্তোলন করে ওই ফেরিঘাট সচল করার চেষ্টা চলছে।

স্থানীয়রা জানান, শনিবার সকালে বিদ্যুতের খুঁটিবোঝাই ট্রাকটি আড়িয়াল খাঁ নদ পাড়ি দিতে ফেরিতে বাবুগঞ্জ প্রান্ত থেকে মুলাদী প্রান্তে যায়। ফেরি থেকে ওপরে উঠার সময় ট্রাকের ওজনে পন্টুনটি ডুবে যায়। এতে ট্রাকটি অর্ধনিমজ্জিত হয়ে পড়ে। ১৬টি খুঁটি পরিবহনে সক্ষম ওই ট্রাকে ছিল ৪২টি খুঁটি। এ দুর্ঘটনার পর থেকে বরিশাল-মীরগঞ্জ-মুলাদী-হিজলা সড়কে সরাসরি যান চলাচল বন্ধ রয়েছে।

ফেরির সুপারভাইজার মো. রফিকুল ইসলাম জানান, ফেরি থেকে উঠে গ্যাংওয়ে পার হওয়ার সময় ট্রাকের ইঞ্জিন বন্ধ হয়ে যায়। খাড়া ঢাল থাকায় ট্রাকটি মুহূর্তে পেছনের দিকে এসে পন্টুনে আটকে যায়। এতে অতিরিক্ত ওজনের চাপে পন্টুন কাত হয়ে পানিতে ডুবে যায়। এ সময় ট্রাকের পেছনের অংশসহ পন্টুন পুরোপুরি এবং গ্যাংওয়ে আংশিক ডুবে যায়। ট্রাকে থাকা চালক ও হেলপার নিরাপদে বের হয়ে পালিয়ে গেছে। ফেরি থেকে উঠার সময় ট্রাকটির ইঞ্জিন বন্ধ না হলে এ দুর্ঘটনা ঘটত না বলে মনে করেন রফিকুল ইসলাম।

বরিশাল সওজের ফেরি বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আজম শেখ জানান, ট্রাকটি অতিরিক্ত মালবোঝাই হওয়ায় দুর্ঘটনা ঘটেছে। বিদ্যুতের খুঁটি অপসারণ করে ট্রাকটি উদ্ধারের পর ক্রেন দিয়ে ডুবে যাওয়া পন্টুন উদ্ধার করা হবে। দ্রুত সময়ের মধ্যে সরাসরি যান চলাচল শুরুর জন্য ওই ঘাটের পাশে একটি বিকল্প গ্যাংওয়ে নির্মাণসহ অপর একটি পন্টুন প্রতিস্থাপনের কাজ চলছে।