কক্সবাজারে উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক বিশেষ দূত ইয়াং হিলি। এ সময় তিনি আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের (এআরএসপিএইচ) সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠক করেন।

মঙ্গলবার দুপুরে উখিয়ার লম্বাশিয়া নামক ক্যাম্পে ওই সংগঠনের চেয়ারম্যান এর নেতৃত্বে তাদের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকের বিষয়টি নিশ্চিত করে আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যান রাইটসের ভাইস চেয়ারম্যান আব্দুর রহিম বলেন, ‘বৈঠকে ইয়াং হি লি রোহিঙ্গাদের সার্বিক বিষয়ে জানতে চান। বিশেষ করে প্রত্যাবাসনসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন। এ ছাড়া বৈঠকে রোহিঙ্গাদের খাদ্য বিতরণের বিষয়েও আলোচনা হয়েছে।’

এর আগে সোমবার ইয়াং হি লি বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের শূন্যরেখায় অবস্থিত ক্যাম্প পরিদর্শন করেন এবং অবস্থানরত রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

এদিকে চার দিনের সফরে রোববার বিকালে কক্সবাজার পৌঁছান জাতিসংঘের এ দূত। এর আগে ২০১৮ সালের ২০ জানুয়ারি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে এসেছিলেন তিনি।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে রাখাইনে রোহিঙ্গাদের ওপর পূর্ব-পরিকল্পিতভাবে জাতিগত শুদ্ধি অভিযান চালায় মিয়ানমার। সেনাবাহিনী ও উগ্রবাদী বৌদ্ধরা হত্যা, গণধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে নতুন করে সাত লাখেরও বেশি সংখ্যালঘু রোহিঙ্গা মুসলিম বাংলাদেশে পালিয়ে আসে।