রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের স্টার্টআপ ওয়ার্কশপ অনুষ্ঠিত

প্রকাশ: ৩১ জানুয়ারি ২০২০   

সুন্দরগঞ্জ (গাইবান্ধা) প্রতিনিধি

ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্য রাখছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল ইসলাম -সমকাল

ওয়ার্কশপে প্রধান অতিথির বক্তব্য রাখছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল ইসলাম -সমকাল

রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্পের স্টার্টআপ ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার রংপুর পর্যটন মোটেলের হলরুমে ওয়ার্কশপটি অনুষ্ঠিত হয়। 

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ফিল্ড সার্ভিস উইং পরিচালক কেবিডি চন্ডি দাস কুন্ডর সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মাহবুবুল ইসলাম। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন এলজিইডির অতিরিক্ত প্রধান প্রকৌশলী আলী আখতার হোসেন, এলজিইডির রংপুর বিভাগীয় অতিরিক্ত প্রধান নির্বাহী প্রকৌশলী আশরাফুল ইসলাম, রংপুর বিভাগ কৃষি ও গ্রামীণ উন্নয়ন প্রকল্প সমন্বয়কারী পরিচালক ড. মুহাম্মদ অজিউল্লাহ প্রমুখ। 

অনুষ্ঠানের শুরুতেই প্রকল্প সমন্বয়কারী পরিচালক প্রকল্পের বিভিন্ন দিক তুলে ধরেন। বাংলাদেশ সরকার ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের অর্থায়নে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর লিড এজেন্সি ও স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর প্রকল্পটি বাস্তবায়ন করছে। এতে ব্যয় হবে ৩১৩ কোটি টাকা। ২০২৩ সালের জুন মাস পর্যন্ত প্রকল্পটির মেয়াদকাল নির্ধারণ করা হয়েছে। 

রংপুর বিভাগের ৮টি জেলার ৩৯টি উপজেলায় প্রকল্পটি কার্যক্রম চলছে। প্রকল্পের লক্ষ্য হচ্ছে রংপুর বিভাগের দারিদ্র দূরীকরণ ও অথনৈতিক উন্নতি ত্বরানিত করা। এছাড়া রংপুর বিভাগের ৩০ ভাগ জনগণের গ্রামীণ যোগাযোগ অবকাঠামোর সুবিধাদি সৃষ্টি এবং ১০ ভাগ ক্ষুদ্র ও মাঝারি কৃষক পরিবারের আয় বৃদ্ধি করা। 

ওয়ার্কশপে রংপুর বিভাগের বিভিন্ন উপজেলার কৃষক গ্রুপের সদস্যরা তাদের মতামত ব্যক্ত করেন।