রোহিঙ্গাদের বোঝা দীর্ঘদিন বহন করা সম্ভব না: স্পিকার

প্রকাশ: ০৫ জানুয়ারি ২০২০   

কক্সবাজার অফিস

ফাইল ছবি

ফাইল ছবি

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, ১১ লাখের বেশি রোহিঙ্গার এই বোঝা দীর্ঘদিন ধরে বহন করা সম্ভব না। তাই আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত হবে, রোহিঙ্গারা যাতে নিরাপদে নিজ দেশে ফিরে যেতে পারে, তার জন্য মিয়ানমারের ওপর জোরালো চাপ সৃষ্টি করা।

জাতীয় সংসদের স্পিকার রোববার সকালে কক্সবাজারে রোহিঙ্গা সংকট নিয়ে এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে এই অভিমত প্রকাশ করেন।

সভায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, পৃথিবীর সবচেয়ে বড় ক্যাম্পে এত বিপুলসংখ্যক রোহিঙ্গাকে সুষ্ঠু ব্যবস্থাপনার মাধ্যমে দীর্ঘ সময় ধরে রাখা এই সরকারের জন্য একটি বড় চ্যালেঞ্জ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এই চ্যালেঞ্জ সাফল্যের সঙ্গে মোকাবিলা করেছে বাংলাদেশ। বাংলাদেশের এই মানবিকতা সারা বিশ্বে প্রশংসিত হয়েছে। কিন্তু দীর্ঘ সময় আমরা এই সংকট মোকাবিলা করতে পারি না।

তিনি বলেন, রোহিঙ্গাদের কারণে আমাদের বিপুল ক্ষতি হচ্ছে। এই ক্ষতি কোনোভাবেই পূরণ হওয়ার নয়। স্থানীয় লোকজন মানবিক কারণে রোহিঙ্গাদের আশ্রয় দিয়ে তারা নিজেরাই এখন বিপদে পড়েছেন। তাদের কারণে স্থানীয়রা বেকার হয়ে পড়েছে। স্থানীয়দের জন্য কর্মসংস্থানের সুযোগ তৈরি করার জন্য তিনি দেশি-বিদেশি সংস্থাগুলোর প্রতি আহ্বান জানান।

জেলা প্রশাসক কামাল হোসেনের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মাহবুব আলম তালুকদার, কর্নেল জিএস আবুজার আল জাহিদ, সিভিল সার্জন ডা. আবদুল মতিন, উখিয়া উপজেলা পরিষদ চেয়ারম্যান হামিদুল হক চৌধুরী, কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সিরাজুল মোস্তফা প্রমুখ। উপস্থিত ছিলেন সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, জাফর আলম, আশেক উল্লাহ রফিক, কানিজ ফাতেমা মোস্তাক ও শিরীন আকতার।