ঢাকা মঙ্গলবার, ১৯ মার্চ ২০২৪

ফেন্সিডিলের বোতল দিয়ে বাংলাদেশের মানচিত্র, সমালোচনায় বিজিবি

ফেন্সিডিলের বোতল দিয়ে বাংলাদেশের মানচিত্র, সমালোচনায় বিজিবি

ছবি: বিবিসি

অনলাইন ডেস্ক

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ০৯:৫৪ | আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২০ | ০৯:৫৯

জব্দ করা ফেন্সিডিলের বোতল দিয়ে বাংলাদেশের মানচিত্র বানিয়ে সমালোচনার মুখে পড়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) কুষ্টিয়ার মিরপুরে বিজিবি একটি অনুষ্ঠানে গত কিছুদিনে বিজিবি'র হাতে জব্দ হওয়া মাদকদ্রব্য ধ্বংস করা হয়। অনুষ্ঠানের শুরুতে সব ধরণের মাদকদ্রব্য একসাথে সাজিয়ে রাখা হয়। সেখানে ফেন্সিডিলের বোতল দিয়ে বাংলাদেশের মানচিত্রের আদলে প্রতিকৃতি তৈরি করা হয়।

ফেন্সিডিলের বোতল দিয়ে তৈরি করা মানচিত্রের ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়তেই এ নিয়ে শুরু হয়েছে তুমুল সমালোচনা।সমালোচনাকারীদের বক্তব্য, ফেন্সিডিলের বোতল দিয়ে দেশের ম্যাপ তৈরি করায় বাংলাদেশের মানচিত্রকে অপমান করা হয়েছে। আবার কারো কারো মতে, মাদক ধ্বংস কার্যক্রমের মত একটি অনুষ্ঠানের গুরুত্বকে খর্ব করে বিষয়টিকে হাস্যরসের বস্তু হিসেবে উপস্থাপন করেছে।

বিবিসি বাংলা জানায়, এ বিষয়ে বিজিবির ভাষ্য, বর্ডার গার্ড বাংলাদেশের যেই বিভাগ অনুষ্ঠানটির আয়োজক ছিল, তারা বিশেষ কোনো উদ্দেশ্য নিয়ে বোতল দিয়ে মানচিত্র তৈরির মতো কাজ করেনি।

আয়োজকরা বলছেন, বাংলাদেশের সব অঞ্চলে মাদকের বিস্তারের বিষয়টি তুলে ধরতেই প্রতীকী এই মানচিত্র তৈরি করেছিলেন তারা। একই সাথে দেশের সব এলাকায় মাদক নির্মূলে বিজিবি'র ভূমিকা তুলে ধরাটাও এর একটি উদ্দেশ্য ছিল বলে বিবিসি বাংলাকে জানান আয়োজকরা।

ফেন্সিডিল দিয়ে তৈরি মানচিত্রের মত জব্দ করা অন্যান্য মাদকদ্রব্যও প্রদর্শনের উদ্দেশ্যে সাজিয়ে রাখা হয় অনুষ্ঠানের শুরুতে। পরে নির্দিষ্ট জায়গায় নিয়ে গিয়ে সেগুলো ধ্বংস করা হয়।

আরও পড়ুন

×