পুলিশের একার পক্ষে মাদক নির্মূল সম্ভব নয়: আইজিপি

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০   

পটুয়াখালী প্রতিনিধি

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আইজিপি- সমকাল

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন আইজিপি- সমকাল

পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী বলেছেন, মাদক একটি সামাজিক সমস্যা। এ সমস্যা সামাজিকভাবেই মোকাবিলা করতে হবে। পুলিশের একার পক্ষে মাদক নির্মূল করা সম্ভব নয়। তার পরও আমাদের প্রচেষ্টা অব্যাহত রাখব এবং কঠোর হব।

তিনি বলেন, মাদক একটি সমাজকে, একটি দেশকে ধ্বংস করে দিচ্ছে। আমাদের তরুণ প্রজন্মকে বাঁচাতে হলে দেশকে মাদকমুক্ত করতেই হবে।

সোমবার দুপুরে পিরোজপুরে জেলা পুলিশের বিভিন্ন উন্নয়নমূলক কাজের উদ্বোধন ও ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি।

আইজিপি বলেন, প্রধানমন্ত্রী মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। তাই আমরা মাদকের বিরুদ্ধে নিয়মিত অভিযান পরিচালনা করছি। পাশাপাশি মানুষকে বোঝানোর চেষ্টা করছি, মাদক নির্মূলে সামাজিকভাবেই সবাইকে এগিয়ে আসতে হবে। এখানে যেমন পরিবারের কর্তব্য রয়েছে, রয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান এবং সমাজপতিদেরও কর্তব্য।

জঙ্গিবাদ নিয়ন্ত্রণে বিশ্বের কাছে বাংলাদেশের পুলিশ একটি মডেল উল্লেখ করে জাবেদ পাটোয়ারী বলেন, এ দেশে জঙ্গিবাদ একেবারে নিয়ন্ত্রণ করে ফেলেছি- এ কথা বলব না। তবে জঙ্গিবাদ অনেকটাই নিয়ন্ত্রণে রয়েছে। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন, পুলিশ হবে জনগণের পুলিশ। সেই জনগণের পুলিশ হওয়ার জন্যই আমরা কাজ করছি। এ বছর মুজিববর্ষ সামনে রেখে পুলিশ সম্পর্কে সাধারণ মানুষের ভীতি দূর করতে কাজ করছি। আমরা যাতে জনগণের পুলিশ হতে পারি এবং জনতার পুলিশ হতে পারি ও জনবান্ধব পুলিশ হতে পারি এ জন্য মুজিববর্ষে স্লোগান নির্ধারণ করা হয়েছে- 'মুজিববর্ষের অঙ্গীকার, পুলিশ হবে জনতার'।

এ সময় উপস্থিত ছিলেন বরিশাল রেঞ্জের ডিআইজি শফিকুল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ মইনুল হাসান, জেলা আওয়ামী লীগের সভাপতি কাজী আলমগীর, সাধারণ সম্পাদক ভিপি আবদুল মান্নান, আওয়ামী লীগ নেতা আলী আশরাফ, পৌর মেয়র মহিউদ্দিন আহমেদ, সদর উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম সরোয়ার, পটুয়াখালী প্রেসক্লাবের সভাপতি কাজী শামসুর রহমান ইকবাল, সাধারণ সম্পাদক মুফতি সালাহউদ্দিন প্রমূখ।