যশোর-৬ উপনির্বাচন

স্বামীর হয়ে ভোটের মাঠে শাবানা

স্থানীয় আ'লীগে নয়া সমীকরণ

প্রকাশ: ১০ ফেব্রুয়ারি ২০২০   

মোতাহার হোসাইন, কেশবপুর (যশোর)

সাগরদাঁড়ি মধুমঞ্চে বক্তব্য রাখেন শাবানা- সমকাল

সাগরদাঁড়ি মধুমঞ্চে বক্তব্য রাখেন শাবানা- সমকাল

যশোর-৬ (কেশবপুর) আসনে উপনির্বাচনের দিন নির্ধারণ হয়নি এখনও। ইতোমধ্যে সম্ভাব্য প্রার্থীরা নৌকার মনোনয়ন পেতে দৌড়ঝাঁপ শুরু করেছেন; গণসংযোগও করছেন কেউ কেউ। সোমবার দিনভর চিত্রনায়িকা শাবানা (আফরোজা সুলতানা রত্না) স্বামী ওয়াহিদ সাদিককে নিয়ে কেশবপুর এলাকায় গণসংযোগ করেছেন। এতে স্থানীয় আওয়ামী লীগের রাজনীতিতে নয়া সমীকরণ শুরু হয়েছে। মনোনয়নপ্রত্যাশী অন্যরা চিন্তিত হয়ে পড়েছেন শাবানার আগমনে।

গত ৪ ফেব্রুয়ারি উপজেলার বড়েঙ্গা গ্রামে নিজ বাসভবনে সংবাদ সম্মেলন করে নৌকার প্রার্থী হিসেবে নিজের মনোনয়ন শতভাগ নিশ্চিত বলে দাবি করেন বরেণ্য অভিনেত্রী শাবানার স্বামী এ কে এস ওয়াহিদ সাদিক। প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে তার সবুজ সংকেত পেয়েই তিনি নির্বাচনে অংশ নিতে কেশবপুর এসেছেন। এর পাঁচ দিন পর সোমবার সকাল থেকে উপজেলার সাগরদাঁড়ি, ত্রিমোহিনী ও সাতবাড়িয়া ইউনিয়নের বিভিন্ন গ্রামে গণসংযোগ করেন শাবানা-সাদিক দম্পতি। দুপুরে মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতিবিজড়িত সাগরদাঁড়ি মধুমঞ্চে সমাবেশ করেন তারা।

স্থানীয় আওয়ামী লীগ নেতা মনিরুদ্দীন মোড়লের সভাপতিত্বে সমাবেশে উপস্থিত ছিলেন সাবেক সংসদ সদস্য আব্দুল হালিম, মঙ্গলকোটের সাবেক ইউপি চেয়ারম্যান আব্দুল্লাহ নুর আল আহসান বাচ্চু, সুমন সাদেক প্রমুখ।

এর আগে গত ১ ফেব্রুয়ারি প্রয়াত ইসমাত আরা সাদেকের মেয়ে নওরীন সাদেক উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে আনুষ্ঠানিকভাবে আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ার প্রত্যাশা ব্যক্ত করেন। ইতোমধ্যে তিনি একাধিকবার এলাকায় এসে গণসংযোগ করেছেন। তার পক্ষে মাঝে মাঝে মিছিলও হয়েছে। এ ছাড়া যশোর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান শাহীন চাকলাদারের মনোনয়নের দাবিতে প্রায় প্রতিদিনই মিছিল করছেন তার অনুসারীরা। গত বৃহস্পতিবার থেকে বিভিন্ন এলাকায় গণসংযোগ করছেন সাবেক উপজেলা চেয়ারম্যান এইচএম আমির হোসেন।

বিভিন্ন সূত্রে জানা গেছে, কেশবপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রুহুল আমীন, সহসভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান এইচএম আমির হোসেন, সাংবাদিক শ্যামল সরকার ও আওয়ামী লীগ নেতা শেখ আব্দুর রফিকও মনোনয়নের জন্য দৌড়ঝাঁপ শুরু করেছেন। তবে কে হচ্ছেন এই আসনে নৌকার মাঝি- সেটি নিয়ে উপজেলায় চলছে নানা বিশ্নেষণ। শাবানা-সাদিক দম্পতির আগমন মনোনয়নপ্রত্যাশী অনেকের কপালে ফেলেছে চিন্তার ভাঁজ। চিত্রনায়িকা শাবানার স্বামী ওয়াহিদ সাদিকের বাড়ি কেশবপুর উপজেলার বড়েঙ্গা গ্রামে। প্রয়াত এমপি ইসমাত আরা সাদেকের স্বামী সাবেক শিক্ষামন্ত্রী এএসএইচকে সাদেকের বাড়িও বড়েঙ্গা গ্রামে একই উঠানের অপর প্রান্তে।

গত ২১ জানুয়ারি চিকিৎসাধীন অবস্থায় মারা যান সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও যশোর-৬ আসনের এমপি ইসমাত আরা সাদেক। ২৮ জানুয়ারি জাতীয় সংসদে আসনটি শূন্য ঘোষণা করা হয়।