তরুণ উদ্ভাবক বুলবুল এবার বানালেন সোলার মিনিবাস

প্রকাশ: ১৪ ফেব্রুয়ারি ২০২০     আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২০      

কিশোরগঞ্জ অফিস

তরুণ উদ্ভাবক বুলবুল এবার বানালেন সোলার মিনিবাস- সমকাল

সোলার মোটরবাইক, সোলার থ্রি-হুইলার, সোলার জিপগাড়ি তৈরির পর এবার সোলার মিনিবাস বানালেন কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলার তরুণ উদ্ভাবক এনামুল হক বুলবুল। সম্পূর্ণ সৌরবিদ্যুৎ চালিত ১২ আসনের একটি মিনিবাস বানিয়েছেন তিনি। 

সম্প্রতি আনুষ্ঠানিক উদ্বোধন অনুষ্ঠানে মিনিবাসটি দেখতে ভিড় করেছিল অনেক মানুষ। সোলার মিনিবাসটি সাড়ে চার লাখ টাকায় বিক্রি করে দিয়েছেন বুলবুল।

পাকুন্দিয়া পৌরসভার হাপানিয়া এলাকার এমদাদুল হক জসিমের ছেলে এনামুল হক বুলবুল ইতোমধ্যে তরুণ উদ্ভাবক হিসেবে খ্যাতি অর্জন করেছেন। এক মাস সময় নিয়ে কয়েকজন শ্রমিক খাটিয়ে তিনি মিনিবাসটি তৈরি করেছেন।

গত ৪ ফেব্রুয়ারি আনুষ্ঠানিকভাবে এটির উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান। অনুষ্ঠানে ক্রেতা উপজেলার তারাকান্দি এলাকার তোফায়েল আহমেদ বিল্লালের কাছে চাবি হস্তান্তরের মাধ্যমে গাড়িটি বুঝিয়ে দেওয়া হয়।

বুলবুল জানান, ১২ আসনের মিনিবাসটিতে ৫০০ ওয়াটের সোলার প্যানেল ও ৬০ ভোল্টের ১৫০ অ্যাম্পিয়ারের দুটি ব্যাটারি ব্যবহার করা হয়েছে। গাড়িটির গতি ঘণ্টায় ৪০ থেকে ৪৫ কি. মি.। একবারের পুরো চার্জে বাসটি ২০০ কিলোমিটার পর্যন্ত চলবে। আর সোলার প্যানেলে চার্জ থাকলে ২৪ ঘণ্টাই চালানো সম্ভব। এতে রয়েছে বিদ্যুৎ দ্বারা চার্জের ব্যবস্থাও। সম্পূর্ণ পরিবেশবান্ধব এ বাহনটিতে স্বচ্ছন্দে চলাচল করতে পারবেন যে কোনো বয়সের যাত্রী।

বুলবুল বলেন, 'সোলার মিনিবাসটি তৈরি করতে খরচ হয়েছে চার লাখ টাকার মতো। সরকারি পৃষ্ঠপোষকতা পেলে নতুন কিছু তৈরি করতে চাই।'

এ ব্যাপারে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা আবদুল আজিজ আকন্দ বলেন, বুলবুল একজন সফল উদ্ভাবক। এমন উদ্ভাবকের পাশে থেকে সহায়তার হাত বাড়িয়ে দিতে উপজেলা যুব উন্নয়ন অফিস প্রস্তুত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. নাহিদ হাসান বলেন, বর্তমান সরকার প্রযুক্তি খাতে ব্যাপক অবদান রেখে চলছে। নিত্যনতুন উদ্ভাবন ও তরুণ উদ্ভাবকদের পাশে রয়েছে সরকার। সোলার নির্মিত এসব নতুন উদ্ভাবন দেশের উন্নয়নে ব্যাপক অবদান রাখবে। সে জন্য বুলবুলসহ তরুণ উদ্ভাবকদের সর্বোচ্চ সহযোগিতা করা হবে।

এনামুল হক বুলবুল মূলত সোলার নিয়েই কাজ করেন। তার আবিস্কৃত সোলার বাইক কিশোরগঞ্জে ২০১৬ সালে অনুষ্ঠিত ডিজিটাল মেলায় শ্রেষ্ঠ উদ্ভাবনের পুরস্কার লাভ করে। পরে বিভাগীয় পর্যায়ে প্রযুক্তি মেলায়ও তিনি শ্রেষ্ঠ তরুণ উদ্ভাবকের কৃতিত্ব অর্জন করেন। বুলবুলের এমবিআই সৌরবিদ্যুৎ লিমিটেড নামে একটি সৌরবিদ্যুৎ সেবা প্রতিষ্ঠান রয়েছে।