দিনাজপুরের হিলি সীমান্তে শ্রদ্ধাঞ্জলি বিনিময়ের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথভাবে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।

শুক্রবার সকালে হিলি সীমান্তের চেকপোস্ট গেটের শূন্য রেখায় বিজিবি ও বিএসএফের উপস্থিতিতে ভারতের পক্ষে ভারতের উজ্জীবন সোসাইটির সাধারণ সম্পাদক সুরুজ দাস ও বাংলাদেশের পক্ষে হাকিমপুর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার লিয়াকত আলি ও সাপ্তাহিক আলোকিত সীমান্তের সম্পাদক জাহিদুল ইসলাম শ্রদ্ধাঞ্জলি বিনিময় করেন। পরে সেখানে দু'দেশের শিল্পীরা কবিতা আবৃত্তি ও গান পরিবেশন করেন। পরে সংক্ষিপ্ত বক্তব্যের মধ্য দিয়ে ভাষা শহীদদের স্মরণ করা হয়। এরপর বিজিবি ও বিএসএফকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়।

এ সময় বক্তারা বলেন, সীমান্তে কাঁটাতারের বেড়া দিয়ে দু'দেশকে বিভাজন করতে পারলেও আমাদের মন, আত্মাকে ও ভাষাকে বিভাজন করতে পারেনি, বাংলা ভাষা বাঙালির ভাষা। সব থেকে গর্বের বিষয়, জন্মের পর থেকে আমরা এই ভাষায় কথা বলি। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান শাহিনুর রেজা শাহীন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুর রহমান লিটন, জয়েন্ট মুভমেন্ট করিডোরের আহ্বায়ক নবকুমার দাশ প্রমুখ।