সিলেটে মুজিব বর্ষের সূচনায় আ.লীগের ২০ দিনের কর্মসূচি

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২০   

সিলেট ব্যুরো

‘নব প্রজন্মে নব চেতনায় বঙ্গবন্ধু’ স্লোগানে মুজিব বর্ষের সূচনায় ২০ দিনের কর্মসূচি হাতে নিচ্ছে সিলেট আওয়ামী লীগ। আগামী ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিনের আগেই এই কর্মসূচি শুরু হবে। আগামী ৭ মার্চ থেকে ২৬ মার্চ পর্যন্ত সূচনা কর্মসূচিকে গণমুখী করতেও নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এই আয়োজনের মূল আকর্ষণ হবে একাত্তরের ৭ মার্চ রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের প্রত্যক্ষ শ্রোতাদের স্মৃতিচারণ। ইতিমধ্যে ভাষণের শ্রোতাদের তালিকা তৈরিসহ সার্বিক প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের নেতারা।

আগামী দু’একদিনের মধ্যে পূর্ণাঙ্গ কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। তিনি বলেন, জাতির পিতার জন্মদিন থেকে সারাদেশে মুজিব বর্ষের অনুষ্ঠান শুরু হবে। সিলেটে আমরা একটু ব্যতিক্রম করতে চেয়েছি। তাই বঙ্গবন্ধুর শততম জন্মদিনের দশদিন আগে থেকেই কর্মসূচি শুরু হবে।

তিনি আরও বলেন, এই অনুষ্ঠানগুলোকে আমরা আওয়ামী লীগের পাশাপাশি সর্বস্তরের মানুষের মাঝে ছড়িয়ে দিতে চাই। তাই বিভিন্ন শ্রেণি পেশার মানুষের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেই কর্মসূচি চূড়ান্ত করা হয়েছে।

অবশ্য ১৯৭১ সালের ৭ মার্চ রেসকোর্স ময়দানে (বতর্মানে সোহরাওয়ার্দী উদ্যান) বঙ্গবন্ধু যে সময়ে ঐতিহাসিক ভাষণ দিয়েছিলেন; সেই সময়েই সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের যৌথ আয়োজন শুরু হবে। এই দিনের কর্মসূচিতে ভাষণের শ্রোতাদের সন্মাননা জানানো হতে পারে বলেও আওয়ামী লীগের নির্ভরযোগ্য সূত্র জানিয়েছে। এই কর্মসূচির মাধ্যমে নতুন প্রজন্মের চিন্তা ও মননে বঙ্গবন্ধুকে আরও গভীরে নিয়ে যেতে চায় সিলেট আওয়ামী লীগ। এই লক্ষে ‘নবপ্রজন্মের বঙ্গবন্ধু’ শীর্ষক চারটি সেমিনার আয়োজনের কথা রয়েছে।

এ ছাড়া কর্মসূচিতে আলোচনা সভা, বঙ্গবন্ধুর ছবি আঁকা, র‌্যালি, আলোর মিছিল, বাংলার পণ্যমেলা, ৭ মার্চের ভাষণ প্রচার, স্মারকগ্রন্থ প্রকাশ, প্রামাণ্যচিত্র প্রদর্শণী থাকছে। গত বৃহস্পতিবার যৌথ প্রস্তুতি সভায় জেলার সভাপতি অ্যাডভোকেট লুৎফুর রহমানের সভাপতিত্বে ও মহানগরের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেনের পরিচালনায় কর্মসূচি উপস্থাপন করেন জেলার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান। গত ৫ ডিসেম্বর সম্মেলনে উভয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করা হলেও সভায় সাবেক নেতারাও ছিলেন।

এদিকে শনিবার প্রস্তুতি সভা করে মুজিব বর্ষ উপলক্ষে কর্মসূচি ঘোষণা করেছে সিলেট মহানগর যুবলীগ। দুপুরে নগরীর জিন্দাবাজারে একটি অভিজাত রেস্টুরেন্টের কনফারেন্স হলে প্রস্তুতি সভায় সভাপতিত্ব করেন মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি। মহানগরের সাধারণ সম্পাদক মুশফিক জায়গীরদারের সঞ্চালনায় প্রস্তুতি সভা শেষে মুজিব বর্ষের কর্মসূচি ঘোষনা করা হয়। এ সব কর্মসূচির মধ্যে জাতির পিতার জন্মদিনে শ্রদ্ধাঞ্জলি অর্পণ ও কেক কাটা হবে। সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের কর্মসূচিতেও অংশ নেবে মহানগর যুবলীগ।

এ ছাড়া আরও কর্মসূচির মধ্যে রয়েছে, ঘুড়ি উৎসব, নগরীর ১০০ সরকারি স্কুলে জাতির পিতার সংক্ষিপ্ত আত্মজীবনী প্রদান, ১ এপ্রিল থেকে ৭ এপ্রিল পর্যন্ত অটিজম শিশু কর্তৃক আঁকা জাতির পিতা বঙ্গবন্ধুর ১০০ ছবি প্রদর্শনী, ঈদুল ফিতরের পরে বৃক্ষরোপণ কর্মসূচি, ফ্রি মেডিকেল ক্যাম্প, রক্তদান কর্মসূচি, এতিম শিশুদের মাঝে বস্ত্র বিতরণ ইত্যাদি।