ঈশ্বরদীতে রাশিয়ানদের ব্যবহৃত বাড়ি লকডাউন

করোনা পরীক্ষার জন্য বিদেশিকে ঢাকায় প্রেরণ

প্রকাশ: ২৬ মার্চ ২০২০     আপডেট: ২৬ মার্চ ২০২০   

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি

ঈশ্বরদী শহরের নারিচা এলাকায় রাশিয়ানদের ব্যবহৃত একটি ভাড়া বাড়ি (হাউস-২) লকডাউন করে সেখানে পুলিশি পাহারা বসানো হয়েছে। ওই বাড়িতে থাকা ১৬ বিদেশি নাগরিক রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কর্মরত। তাদের বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। বাইরে থেকে কাউকে ওই বাড়িতে প্রবেশ করতেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

ঈশ্বরদী উপজেলা প্রশাসন, থানা পুলিশ ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সূত্রে এ তথ্য জানান।

এদিকে, করোনা আক্রান্ত সন্দেহে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্পে কর্মরত বেলারুশ নাগরিক চুপ্রিম ভিচে স্লাভাকে (৩৭) অবশেষে করোনা পরীক্ষা করতে ঢাকায় পাঠানো হয়েছে। বুধবার রাত ১১টার দিকে রূপপুর প্রকল্পের রাশিয়ান ঠিকাদারি প্রতিষ্ঠান 'অর্গানস্ত্রয়' কোম্পানির পক্ষ থেকে তাকে ঢাকায় পাঠানো হয় বলে নিশ্চিত করেছে উপজেলা প্রশাসন।

করোনা প্রতিরোধ কমিটির সদস্য ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. শফিকুল ইসলাম শামিম জানান, কয়েক দিন ধরে চুপ্রিম ভিচে স্লাভা গলাব্যথা, জ্বরসহ বিভিন্ন সমস্যায় ভুগছেন। প্রথমে রূপপুর প্রকল্পের রাশিয়ান চিকিৎসক সের্গেই মারজভস্‌কে তিনি বিষয়টি অবহিত করেন। ডা. মারজভস্‌ জানান, ঈশ্বরদীতে কিংবা রূপপুর প্রকল্পে করোনাভাইরাস পরীক্ষার কোনো কিট না থাকায় তাকে হোম কোয়ারেন্টাইনে থাকতে পরামর্শ দেওয়া হয়েছিল। বুধবার সকালে তার শারীরিক অবস্থা আগের চেয়ে খারাপ হলে ঈশ্বরদী হাসপাতালে জানানো হয়। হাসপাতাল থেকে মেডিকেল টিম, উপজেলা প্রশাসন ও পুলিশ রূপপুর প্রকল্পে গিয়ে বিষয়টি নিশ্চিত হয়। ঈশ্বরদী থানার পরিদর্শক (তদন্ত) অরবিন্দ সরকার এ বিষয়ে বলেন, খবর পেয়ে আমরা তাৎক্ষণিকভাবে চিকিৎসক টিম নিয়ে রূপপুর প্রকল্পে গিয়ে বিষয়টি নিশ্চিত হয়ে তাকে হোম কোয়ারেন্টাইনে নিয়ে আইসোলেশন নিশ্চিত করি।

ঈশ্বরদী উপজেলা নির্বাহী কর্মকর্তা শিহাব রায়হান বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আইইডিসিআরে কথা বলেছি। ঢাকা থেকে বিশেষজ্ঞ চিকিৎসকরা ঈশ্বরদীতে আসার কথা ছিল। কিন্তু তার আগেই 'অর্গানস্ত্রয়' কোম্পানির পক্ষ থেকে তাকে করোনা পরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে।

ঈশ্বরদী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবীর জানান, গত বছর সেপ্টেম্বরের শেষের দিকে এই বেলারুশ নাগরিক ঈশ্বরদীতে আসেন। গত সপ্তাহে তিনি দেশে ফিরে যাওয়ার চেষ্টা করতে একাধিকবার ঢাকায় যাতায়াত করেন; কিন্তু বিমান চলাচল বন্ধ থাকায় তিনি ফিরে আসেন।