সিলেটে ফোন দিলেই বাড়িতে যাবেন চিকিৎসক

প্রকাশ: ০৮ এপ্রিল ২০২০   

সিলেট ব্যুরো

করোনা পরিস্থিতির মধ্যে বেসরকারি পর্যায়ে চিকিৎসাসেবা সীমিত হওয়া নিয়ে নানা আলোচনা-সমালোচনা হচ্ছে। অনেক জায়গায় একাধিক হাসপাতালে ঘুরেও রোগীরা বিনা চিকিৎসায় মারা গেছেন বলে অভিযোগ রয়েছে। 

এ পরিস্থিতিতে সিলেট নগরীতে ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছেন কয়েক ব্যক্তি। ঘরবন্দি মানুষকে বাড়িতে গিয়ে চিকিৎসা দিতে ভ্রাম্যমাণ মেডিকেল টিম গঠন করেছেন তারা। নির্দিষ্ট মোবাইল নম্বরে কল করলেই এখন চিকিৎসক পৌঁছে যাবেন রোগীর কাছে।

বুধবার বিকেল থেকে এ মেডিকেল টিমের সদস্যরা সেবা দেওয়া শুরু করেছেন।

মেডিকেল টিমের উদ্যোক্তাদের মধ্যে রয়েছেন সিলেট সিটি করপোরেশনের কাউন্সিলর ও আওয়ামী লীগ নেতা আজাদুর রহমান আজাদ, শিল্পপতি আতাউল্লাহ সাকের, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক এম তাজিম উদ্দিন এবং সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার এম ফয়জুর রহমান। তাদের অর্থায়নে গঠিত মেডিকেল টিমের তত্ত্বাবধানে রয়েছেন নগরীর বেসরকারি পার্কভিউ মেডিকেল কলেজের চিকিৎসক মো. কামাল উদ্দিন।

ডা. মো. কামাল উদ্দিন বলেন, আপাতত ০১৭২০০৩৬৩৭২ নম্বরে কল করলে নগরীতে ঘরবন্দি মানুষকে বাড়িতে গিয়ে চিকিৎসাসেবাসহ ওষুধ দেওয়া হবে। এ জন্য ওষুধ ও স্বাস্থ্যসেবা সরঞ্জামসহ একটি মাইক্রোবাস প্রস্তুত করা হয়েছে। এই মেডিকেল টিমে সার্বক্ষণিক একজন চিকিৎসক, একজন নার্স এবং সংশ্নিষ্ট আরও দু'জন থাকবেন।

কার্যক্রমের উদ্যোক্তা কাউন্সিলর আজাদুর রহমান আজাদ বলেন, করোনাভাইরাস সংক্রমণের কারণে হাসপাতাল ও ক্লিনিকগুলোয়ও রোগীরা ঠিকমতো সেবা পাচ্ছেন না। এই দুঃসময়ে মানুষকে সেবা দেওয়ার জন্য এ মেডিকেল টিম গঠন করা হয়েছে।