জামালপুরে যমুনার পানি বিপদসীমার ৮৬ সে.মি. ওপরে

প্রকাশ: ৩০ জুন ২০২০   

জামালপুর প্রতিনিধি

ছবি: সমকাল

ছবি: সমকাল

জামালপুরে বন্যা পরিস্থিতি সার্বিক অবনতি হয়েছে। বাহাদুরাবাদ পয়েন্টে যমুনার পানি মঙ্গলবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বিপদসীমার ৮৬ সে.মি. ওপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। এতে জেলার ৬ উপজলোর ৩৮টি ইউনিয়নের ১৮৫ গ্রাম বন্যা কবলিত হয়ে পড়েছে। পানি বন্দি হয়ে পড়েছেন আড়াই লাখ মানুষ।

বন্যার পানিতে ডুবে ও সাপে কেটে এ পর্যন্ত জেলায় ৪ জনের মৃত্যু হয়েছে। ইসলামপুর ও দেওয়ানগঞ্জ উপজেলার বেশিরভাগ রাস্তাঘাট তলিয়ে যাওয়ায় উপজেলা সদরের সঙ্গে অভ্যন্তরীণ যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

বন্যাদুর্গত এলাকায় বিশুদ্ধ পানি ও খাদ্য সংকট দেখা দিয়েছে। কোরবানীর ঈদকে সামনে রেখে যারা গবাদি পশু লালন-পালন করছিলেন হঠাৎ বন্যায় তারা পড়েছেন চরম বিপাকে। কৃষি বিভাগ জানিয়েছে, জেলার প্রায় সাড়ে ৪ হাজার হক্টের জমির ফসল পানরি নীচে তলেিয় গেছে।

পানি উন্নয়ন বোর্ড জানায়, উত্তরাঞ্চলে নদ-নদীর পানি কমতে শুরু করায় জামালপুরেও এর প্রভাব পড়েছে। গত ১৫ ঘন্টায় যমুনা নদীর পানি না বাড়ায় জামালপুরে বন্যা পরিস্থিতি অপরর্বিতিত রয়েছে।

সিভিল সার্জন ডা. প্রণয় কান্তি দাস জানান, দুর্গত এলাকায় ৩৮টি মেডিকেল টিম কাজ করছে।

জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক বলেন, দুর্গত এলাকার মানুষের মধ্যে মঙ্গলবার থেকে সরকারি চাল ও ত্রাণ সামগ্রী বিতরণ শুরু হয়েছে।