লক্ষ্মীপুরে ডোবার বুদ বুদ ওঠা পানিতে করোনামুক্তির গুজব

প্রকাশ: ১০ জুলাই ২০২০     আপডেট: ১১ জুলাই ২০২০   

লক্ষ্মীপুর প্রতিনিধি

ডোবা থেকে বোতলে পানি নিচ্ছেন এক ব্যক্তি- সমকাল

ডোবা থেকে বোতলে পানি নিচ্ছেন এক ব্যক্তি- সমকাল

ডোবার পানি থেকে উঠছে বুদ বুদ। আর সেই পঁচা-নোংরা পানি বোতলে ভরে নিয়ে খাচ্ছেন অনেকে। কেউ কেউ এসে পানি নেওয়ার পাশাপাশি করে যাচ্ছেন গোসল। লোকজনের মধ্যে গুজব ছড়িয়ে পড়েছে- এই পানি খেলে প্রাণঘাতী করোনা হবে না। আর তাইতো প্রতিদিন ওই ডোবার পানির জন্য সেখানে ভিড় করছেন শত শত মানুষ।

এ ঘটনা লক্ষ্মীপুর সদর উপজেলার লাহারকান্দি ইউনিয়নের সহিদপুর গ্রামের। ওই গ্রামের সাদুল্লাহ হাজী বাড়ির পাশের ডোবায় উঠছে ওই বুদ বুদ। 

সাদুল্লাহ হাজী বাড়ির বাসিন্দাদের দাবি, তাদের বাড়ির ছেলে রাশেদ স্বপ্ন দেখেছেন, এ বুদবুদ ওঠা জলাশয়ের পানি খেলে করোনাসহ নানা রোগব্যাধি নিরাময় হয়ে যাবে।

তাদের এমন স্বপ্নের কথা ছড়িয়ে পড়ার পরই সেখানে ভিড় করছেন করোনা মহামারিতে আতঙ্কিত মানুষ। এমন কুসংস্কারের কাছে হার মেনেছেন স্থানীয় জনপ্রতিনিধিও।

লাহারকান্দি ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন মশু জানান, হঠাৎ করেই একদিন এখান থেকে লোকজন পানি নিয়ে খাওয়া শুরু করে। তিনিও ওই পানি খেয়েছেন।

এ ব্যাপারে সিভিল সার্জন ডা. আব্দুল গাফফার জানান, এসব কথার নূন্যতম বৈজ্ঞানিক ভিত্তি নেই। বরং নোংরা পানি খেলে তা থেকে নানান রোগ সংক্রমণের আশঙ্কা রয়েছে।

বুদ বুদের বিষয়ে স্থানীয় অনেকেই জানান, সাদুল্লাহ হাজী বাড়ির পাশের ওই ডোবার পানি থেকে দীর্ঘ দিন ধরে বুদ বুদ উঠছে। ডোবায় পানি জমার আগে ওই জায়গা থেকে দুই বছর ধরে সামান্য গ্যাস নির্গত হচ্ছে। ওই গ্যাসে পাইপ লাগিয়ে তাতে চুলা বসিয়ে ওই বাড়ির লোকজন রান্নাবান্নাও করেছে।