টানা ১২ দিন বন্ধ থাকার পর চট্টগ্রামের পাঁচটি দৈনিকের প্রকাশনা শনিবার থেকে আবার শুরু হয়েছে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) থেকে দৈনিক আজাদী ইউনিটের সদস্যদের পদত্যাগ ও সাংবাদিক নেতাদের সঙ্গে আজাদী সম্পাদকের ফলপ্রসূ আলোচনার পর পত্রিকার প্রকাশনা শুরু হয়েছে বলে সংশ্নিষ্টরা জানিয়েছেন।

ঈদের পূর্ণাঙ্গ বোনাসের দাবিতে গত ২৯ জুলাই সিইউজে দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেকের বাসভবন ঘেরাও করার পর পরদিন ৩০ জুলাই থেকে চট্টগ্রামের পাঁচটি পত্রিকা একযোগে প্রকাশনা বন্ধ করে দেয়। এতে প্রায় ৫০০ সাংবাদিকের জীবন-জীবিকা হুমকির মুখে পড়ে।

প্রসঙ্গত, ৩০ জুলাই সকালে দৈনিক পূর্বকোণ ও বিকালে দৈনিক পূর্বদেশ পত্রিকার মালিক-সম্পাদকের বাসা ঘেরাওয়ের কর্মসূচি দিয়েছিল সিইউজে। পত্রিকার প্রকাশনা বন্ধ করে দেওয়ায় সিইউজে তাদের কর্মসূচি স্থগিত করে।

শুক্রবার বিকেলে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) মহাসচিব শাবান মাহমুদের নেতৃত্বে সিইউজের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ পাঁচ সদস্যের একটি প্রতিনিধিদল দৈনিক আজাদী সম্পাদকের সঙ্গে বৈঠক করে।

বৈঠকে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে 'ভুল বোঝাবুঝির' অবসান হয়েছে বলে জানান সিইউজের সভাপতি মোহাম্মদ আলী। অন্যদিকে, দৈনিক আজাদী সম্পাদক এমএ মালেক জানিয়েছেন, বৈঠকে সাংবাদিক নেতারা দুঃখ প্রকাশ করেছেন।

এদিকে আজাদী কর্তৃপক্ষ তাদের ইউনিটের সাংবাদিকদের সিইউজে থেকে সদস্যপদ প্রত্যাহারের সিদ্ধান্তটি বহাল রয়েছে বলে জানালেও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী বলেছেন, তিনি এ বিষয়ে কিছুই জানেন না। আজাদী ইউনিটের কোন সদস্য পদত্যাগপত্রও জমা দেয়নি।