চুরি ধরতে বেসরকারি প্রতিষ্ঠান থেকে তেল কিনছে চসিক

প্রকাশ: ২০ আগস্ট ২০২০   

চট্টগ্রাম ব্যুরো

তেল চুরি ধরতে বেসরকারি প্রতিষ্ঠান থেকে তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। গত বুধবার থেকে নগরের সরাইপাড়া হাক্কানি রি-ফুয়েলিং স্টেশন থেকে তেল কিনতে শুরু করেছে চসিক।

নিজেদের ফিলিং স্টেশনের 'ওভারহোলিং' ও 'স্টক ভেরিফিকেশন' করতে সাময়িক সময়ের জন্য এ পদ্ধতিতে তেল কেনা হবে বলে জানিয়েছেন সিটি করপোরেশনের কর্মকর্তারা। ফলে প্রতি লিটার জ্বালানির জন্য সিটি করপোরেশনকে অতিরিক্ত তিন টাকা বেশি গুনতে হবে। এদিকে জ্বালানি কেনা ও ব্যবহারে অনিয়ম বের করতে তিন সদস্যের একটি কমিটিও করেছে চসিক।

সিটি করপোরেশন সূত্র জানায়, নিজস্ব ফিলিং স্টেশনের জন্য মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড থেকে ৬২ টাকায় প্রতি লিটার ডিজেল সংগ্রহ করে চসিক। আর এখন হাক্কানী ফিলিং স্টেশন থেকে ডিজেল কিনতে লিটারপ্রতি খরচ হচ্ছে ৬৫ টাকা। ফিলিং স্টেশনটির মালিক আবদুল কাদের 'মেয়র হজ কাফেলা'র পরিচালক। যেটির নির্বাহী পরিচালক হচ্ছেন চসিক প্রশাসক খোরশেদ আলম সুজন।

এ প্রসঙ্গে খোরশেদ আলম সুজন বলেন, 'সিটি করপোরেশনের দুর্নীতির বড় জায়গা হচ্ছে তেল। অকেজো গাড়ির জন্যও তেল বরাদ্দ করা হয়। আবার গাড়ি যাবে দুই কিলোমিটার, কিন্তু তেল দেওয়া হয় ১০ কিলোমিটারের জন্য। আর পেট্রোলপাম্পের মেশিনের মাধ্যমেও কারসাজির ঘটনা ঘটে। তাই এসব অনিয়ম খুঁজে বের করতে এক সপ্তাহের জন্য বেসরকারি প্রতিষ্ঠানের কাছ থেকে তেল কেনা হচ্ছে। এর মাধ্যমে তেল ব্যবহারের প্রকৃত চিত্র বের হয়ে আসবে।'

হাক্কানী ফিলিং স্টেশনের ব্যবস্থাপক প্রণব দে জানান, প্রথমদিন সিটি করপোরেশনের কাছে প্রায় চার হাজার লিটার তেল বিক্রি করেছেন তারা, যার বেশিরভাগই ডিজেল।

চসিক যান্ত্রিক শাখার তথ্য অনুযায়ী, সিটি করপোরেশনের বিভিন্ন ধরনের গাড়ি আছে ৬৩২টি। এর বাইরে ২১২টি মোটরসাইকেল ও ৩৬টি জেনারেটর রয়েছে। এসব যানবাহন ও জেনারেটরের জন্য গত অর্থবছরে ২৫ কোটি টাকার জ্বালানি কেনা হয় সরকারি মালিকানাধীন মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড থেকে।

প্রসঙ্গত, গত ৭ আগস্ট সিটি করপোরেশনে পরিচালিত একটি অ্যাম্বুলেন্স থেকে তেল চুরির বেশ কয়েকটি ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে চসিকের নবনিযুক্ত প্রশাসক খোরশেদ আলমের নির্দেশে কাজলচন্দ্র সেন নামের ওই চালককে বরখাস্ত করা হয়। এ ঘটনার পর জ্বালানি তেল সংগ্রহ ও বিতরণ প্রক্রিয়া যাচাই-বাছাইয়ে নির্দেশনা দেন প্রশাসক।