ঢাকা বৃহস্পতিবার, ০৭ ডিসেম্বর ২০২৩

শিক্ষককে লাঞ্ছিত করা ছাত্রের শাস্তি দাবি

শিক্ষককে লাঞ্ছিত করা ছাত্রের শাস্তি দাবি

চুয়াডাঙ্গায় ছাত্রের হাতে শিক্ষক লাঞ্ছিত হওয়ার প্রতিবাদে মঙ্গলবার দামুড়হুদায় শিক্ষক সমিতির উদ্যােগে মানববন্ধন করা হয় -সমকাল

মেহেরপুর, মাগুরা ও দামুড়হুদা (চুয়াডাঙ্গা) প্রতিনিধি

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩ | ১৮:০০

চুয়াডাঙ্গার ভিক্টোরিয়া জুবিলী সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাফিজুর রহমানকে এক ছাত্র লাঞ্ছিত করার প্রতিবাদে মেহেরপুর, মাগুরা ও দামুড়হুদায় মানববন্ধন করা হয়েছে। মঙ্গলবার এ কর্মসূচি পালন করা হয়। এ সময় অভিযুক্ত ছাত্রের শাস্তি দাবি ও শিক্ষকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন বক্তারা।

বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির মেহেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ইউনিটের উদ্যোগে বিদ্যালয়ের সামনে মানববন্ধন করা হয়েছে। এ সময় বক্তব্য দেন বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক কাজী আনিসুজ্জামান, জ্যেষ্ঠ শিক্ষক মো. সিরাজ উদ্দিন, সোহরাব উদ্দিন প্রমুখ।

বক্তারা বলেন, কর্মস্থলে শিক্ষকদের লাঞ্ছিত করার ঘটনা দিন দিন বেড়েই চলেছে। শিক্ষকদের নিরাপত্তা হুমকির মুখে। অথচ এ ব্যাপারে সিভিল ও শিক্ষা প্রশাসন অনেকটা উদাসীন, যা জাতির জন্য দুর্ভাগ্যজনক। তারা ঘটনার সুষ্ঠু তদন্ত এবং দোষীর শাস্তি দাবি করেন। এ ঘটনার প্রতিবাদে মাগুরায় মানববন্ধন ও সমাবেশ করেছে বাংলাদেশ সরকারি মাধ্যমিক শিক্ষক সমিতির জেলা শাখা। মঙ্গলবার দুপুরে মাগুরা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করা হয়।

সমিতির জেলা শাখার সাধারণ সম্পাদক মোহাম্মদ মঞ্জুর ইসলাম মঞ্জুর সঞ্চালনায় বক্তব্য দেন মাগুরা সরকারি বালক উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক জিয়াউল হাসান, সহকারী শিক্ষক আলোমতি বিশ্বাস প্রমুখ। বক্তারা অবিলম্বে শিক্ষককে লাঞ্ছিত করার ঘটনায় জড়িত শিক্ষার্থীর গ্রেপ্তার ও বিচার দাবি করেন।

এদিকে শিক্ষককে লাঞ্ছিত করার প্রতিবাদে মঙ্গলবার চুয়াডাঙ্গার দামুড়হুদা পাইলট গার্লস স্কুল অ্যান্ড কলেজের সামনে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে। উপজেলা শিক্ষক সমিতির উদ্যোগে কর্মসূচিতে বক্তব্য দেন সমিতির সভাপতি নতিপোতা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোমিনুল হক। অভিযুক্ত শিক্ষার্থীর শাস্তির দাবি জানান তিনি।

এ সময় বিভিন্ন বিদ্যালয়ের প্রধান শিক্ষকের মধ্যে উপস্থিত ছিলেন নজরুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, একরামুল হক, জেসমিন পারভীন, বখতিয়ার উদ্দীন, ফেরদৌস রহমান, মনিরুজ্জামান, আব্দুল হান্নান, সহকারী প্রধান শিক্ষক মিরাজুল ইসলাম প্রমুখ। উল্লেখ্য, গত রোববার চুয়াডাঙ্গার ভিজে সরকারি উচ্চ বিদ্যালয়ের ১০ম শ্রেণির এক ছাত্র প্রাক নির্বাচনী পরীক্ষা চলাকালে দায়িত্বরত শিক্ষক হাফিজুর রহমানকে লাঞ্ছিত করে। পরে জেলা প্রশাসকের পরামর্শে প্রধান শিক্ষক সফিয়ার রহমান অভিযুক্ত ছাত্রের বিরুদ্ধে মামলা করেছেন। এ ছাড়া চার সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

আরও পড়ুন