সুহৃদ সমাবেশের উদ্যোগে কোটালীপাড়ায় পাঁচশ' মানুষ পেল চোখের চিকিৎসা

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২০   

গোপালগঞ্জ প্রতিনিধি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে গোপালগঞ্জের কোটালীপাড়ার বাঘিয়ার বিলের পাঁচশ' দরিদ্র মানুষ পেয়েছেন বিনামূল্যে চোখের আধুনিক চিকিৎসা। 

বুধবার উপজেলার সাদুল্লাহপুর ইউনিয়নের নিতাই বাজার কমিউনিটি ক্লিনিকে দিনব্যাপী এই চক্ষু ক্যাম্প করা হয়। সার্বিক আয়োজনে ছিল গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল, সমকাল সুহৃদ সমাবেশ ও অরবিস। চক্ষু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. সাইফুদ্দিন আহমেদের নেতৃত্বে ওই হাসপাতালের চিকিৎসক, নার্স ও আয়োজক সংগঠনের কর্মকর্তারা এ সেবা দেন। পরে ব্যবস্থাপত্র অনুযায়ী রোগীদের হাসপাতালের পক্ষ থেকে বিনামূল্যে ওষুধ দেওয়া হয়।

চিকিৎসা গ্রহণকারী লখণ্ডা গ্রামের মালতি ওঝা (৭৫) বলেন, 'আমার চোখ চুলকায়। চোখ দিয়ে পানি পড়ে। আমি ঘরে বসেই চক্ষু ক্যাম্প থেকে ডায়াবেটিস পরীক্ষা ও চোখের আধুনিক চিকিৎসা পেয়েছি। তারা বিনামূল্যে ওষুধও দিয়েছেন।'

পীড়ারবাড়ি গ্রামের ঊর্মিলা মণ্ডল (৮০) বলেন, 'আমার চোখ জ্বালাপোড়া করে। মাথায় যন্ত্রণা আছে। ক্যাম্পে ডাক্তার দেখিয়েছি। তারা চশমা, ওষুধ ও ড্রপ দিয়েছেন।' নিতাই বাজারের বাসিন্দা সুচিত্রা মণ্ডল (৭৮) বলেন, 'রোদে গেলে কিছুই দেখতে পাই না। কাছের মানুষ দেখতে সমস্যা হয়। চোখ নিয়ে বেশ সমস্যায় ছিলাম। ক্যাম্পে দেখানোর পর তারা চশমা দিয়েছেন। চশমা পেয়ে এখন কিছুটা দেখতে পাচ্ছি। এ ছাড়া তারা ওষুধ ও ড্রপ দিয়েছেন।'

ক্যাম্পের কো-অর্ডিনেটর দীপক সরকার বলেন, করোনা ও লকডাউনের পর বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন মেনে ক্যাম্প শুরু করেছি। মানুষের দোরগোড়ায় সেবা পৌঁছে দিতে আমরা বদ্ধপরিকর।

গোপালগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. সাইফুদ্দিন আহমেদ বলেন, স্বচ্ছ দৃষ্টি সবার অধিকার। এটি নিশ্চিত করতে মুজিববর্ষে আমরা চোখের আধুনিক চিকিৎসা করে যাচ্ছি।