খুলনায় দরিদ্র শিক্ষার্থীদের মাঝে মোবাইল ফোন বিতরণ

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০   

খুলনা ব্যুরো

খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে মোবাইল ফোন বিতরণ করা হয়

খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দরিদ্র শিক্ষার্থীদের মাঝে মোবাইল ফোন বিতরণ করা হয়

করোনাকালীন পরিস্থিতিতে অনলাইনে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখার জন্য খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে দরিদ্র শিক্ষার্থীদের মধ্যে শিক্ষা সহায়তা সামগ্রী হিসেবে ১ হাজার ৭১৭টি মোবাইল ফোন বিতরণ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুর সাড়ে ১২টায় খুলনা জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ হেলাল হোসেনের সভাপতিত্বে জুম অ্যাপের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন এমপি। বিশেষ অতিথি হিসেবে অ্যাপের মাধ্যমে আরো সংযুক্ত ছিলেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আকরাম-আল-হোসেন, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক জনাব সোহেল আহমেদ এবং বিভাগীয় কমিশনার, খুলনা জনাব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার।

গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন তার বক্তব্যে বলেন, ‌‘বর্তমান করোনা পরিস্থিতিতে অনলাইন ভিত্তিক শিক্ষা ব্যবস্থার কোন বিকল্প নেই। এক্ষেত্রে জেলা প্রশাসন, খুলনার উদ্যোগটি অত্যন্ত ব্যতিক্রমী এবং তা সমগ্র বাংলাদেশে অনুকরণীয়।’ এমন উদ্যোগ গ্রহণের জন্য তিনি জেলা প্রশাসনের ভূয়সী প্রশংসা করেন।

কোভিড-১৯ করোনা ভাইরাস মহামারির কারণে গত ১৮ মার্চ ২০২০ তারিখ সরকার শিক্ষার্থীদের স্বাস্থ্য নিরাপত্তার কথা বিবেচনা করে সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করে। করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হলেও প্রাথমিক ও মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের যাতে কোন ক্ষতি না হয়, তারা যেন বাসায় বসেই নিজে নিজে কিংবা অভিভাবকদের সহযোগিতা নিয়ে শিক্ষা কার্যক্রম চালিয়ে নিতে পারে, এ ধারণায় জেলা প্রশাসন, খুলনা তথ্য-প্রযুক্তির মাধ্যমে শিক্ষার্থীদের জন্য খুলনার খ্যাতনামা শিক্ষা প্রতিষ্ঠানের অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা ভিডিও কনটেন্টে ক্লাসগুলো ধারণ করে অনলাইনে প্রচারের উদ্দেশ্যে প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য ‘ডিজিটাল প্রাইমারি এডুকেশন খুলনা’ নামে ইউটিউব চ্যানেল চালু করেন। এ ছাড়া একই নামে ফেইসবুক পেইজও খোলা হয়।

ইউটিউব চ্যানেলে আপলোডকৃত কনটেন্টগুলো অফলাইন করে দেয়া হয়েছে, যাতে অফলাইনেও দেখার সুযোগ থাকে। কারণ শিক্ষার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ী খুলনা জেলার স্বনামধন্য ও অভিজ্ঞ শিক্ষকদের দ্বারা পরিচালিত পাঠ্য কনটেন্ট উক্ত ইউটিউব চ্যানেল এবং ফেইসবুক পেইজে পেয়ে যাবে। কিন্তু দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের নিকট প্রয়োজনীয় ডিজিটাল ডিভাইস না থাকায় তারা এসব সুবিধার যথাযথ ব্যবহার করতে পারছে না। ফলে দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা ‘ডিজিটাল ক্লাসরুম খুলনা’ ঘরে বসেই শিক্ষা কার্যক্রম এর সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। খুলনা জেলায় এ ধরনের ১ হাজার ৭১৭ দরিদ্র পরিবারের শিক্ষার্থীদের নিকট এ সুবিধা সহজলভ্য করার জন্য প্রাথমিক বিদ্যালয়ের ১২৫০ এবং পর্যায়ক্রমে মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষারথীদের জন্য মোট ১৭১৭টি মোবাইল ফোন বিতরণের উদ্যোগ গ্রহণ করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন খুলনার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) গোলাম মাঈনউদ্দিন হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আহসান উল্লাহ শরিফী, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার এ এস এম সিরাজুদ্দোহা, সাবেক মহানগর মুক্তিযোদ্ধা কমান্ডার অধ্যাপক আলমগীর কবির, খুলনা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মামুন রেজা, জেলা প্রশাসন খুলনা’র বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ এবং প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।