ধর্ষণবিরোধী সাইকেল র‌্যালি

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২০       প্রিন্ট সংস্করণ

নারায়ণগঞ্জ প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বৃহস্পতিবার রাজধানীতে সাইকেল র‌্যালি	- সমকাল

দেশব্যাপী ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে বৃহস্পতিবার রাজধানীতে সাইকেল র‌্যালি - সমকাল

সারাদেশে ধর্ষণ ও নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে চলমান আন্দোলনে এবার যুক্ত হয়েছেন সাইক্লিস্টরা। গতকাল বৃহস্পতিবার নারায়ণগঞ্জ ও ঢাকার শাহবাগে ধর্ষণবিরোধী সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। নারায়ণগঞ্জের র‌্যালিটি সকালে নগরীর চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনার থেকে শুরু হয়ে মেট্রো সিনেমা হল চত্বর ঘুরে কালীরবাজার হয়ে নগর ভবন ঘুরে আবার শহীদ মিনারে এসে শেষ হয়। বিকেলে 'ধর্ষণ ও বিচারহীনতার বিরুদ্ধে বাংলাদেশ' ব্যানারে শাহবাগ থেকে মানিক মিয়া অ্যাভিনিউ পর্যন্ত এই সাইকেল র‌্যালি অনুষ্ঠিত হয়। এতে প্রায় ৬০ জন সাইক্লিস্ট অংশ নেন।
নারায়ণগঞ্জে দুই চাকার এ আন্দোলনের সংগঠক ছিলেন নারী সাইকেল আরোহী দল 'নভেরা'র সাইক্লিস্ট ফারহানা মানিক মুনা, এর সহ-প্রতিষ্ঠাতা সুমনা আক্তার, 'টিম নারায়ণগঞ্জ' সাইক্লিস্ট গ্রুপের অ্যাডমিন মেহরাব হোসেন প্রভাত, 'নারায়ণগঞ্জ সাইক্লিস্ট কমিউনিটি'র অ্যাডমিন ওয়াসিফ হোসেইন।
মেহরাব হোসেন প্রভাত বলেন, আমাদের এ লড়াই শুধু নিজের সঙ্গে নিজেদেরই। লড়াইটা মানবিক মর্যাদার; একটা মানুষের সমাজ প্রতিষ্ঠার। সুমনা আক্তার বলেন, আমাদের সাইকেল এগিয়ে যাক এক নতুন সূর্যোদয়ের পথে। প্রতিষ্ঠিত হোক সাম্য, মানবিক মর্যাদা আর সামাজিক ন্যায়বিচারের বাংলাদেশ।
শাহবাগের সাইকেল র‌্যালিতে উপস্থিত ছিলেন ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, সাধারণ সম্পাদক অনীক রায়, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের সাধারণ সম্পাদক নাসিরুদ্দিন প্রিন্স, উদীচীর সেক্রেটারি জামশেদ আনোয়ার তপন প্রমুখ।
মেহেদী হাসান নোবেল বলেন, আমাদের সমাজে দেখা যায় মেয়েদের অনেক ধরনের কাজ করতে বাধা দেওয়া হয়। এই ট্যাবুর বিরুদ্ধে আমরা এই সাইকেল র‌্যালি করেছি। তিনি বলেন, আগামীকাল (আজ) আমরা শাহবাগ থেকে পূর্বঘোষিত কর্মসূচি নোয়াখালীর বেগমগঞ্জ পর্যন্ত লংমার্চ করব।