বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতুর নির্মাণ শুরু ২৯ নভেম্বর: রেলমন্ত্রী

প্রকাশ: ২২ নভেম্বর ২০২০     আপডেট: ২২ নভেম্বর ২০২০   

সিরাজগঞ্জ প্রতিনিধি

রেলপথমন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, বঙ্গবন্ধু সেতুর পাশে যমুনার ওপর ডুয়েল গেজ ‌'বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু'র ভিত্তিপ্রস্তর স্থাপন করা হচ্ছে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ২৯ নভেম্বর এ প্রকল্পের নির্মাণ কাজের শুভ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

রোববার সকালে সিরাজগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এক প্রস্তুতিমূলক সভায় রেলমন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদূর পরিকল্পনার অংশ হিসেবে এটি চালু হলে কমপক্ষে ১০০ কিলোমিটার গতিতে সেতুর ওপর দিয়ে দু’টি ট্রেন পাশাপাশি চলাচল করতে পারবে। কন্টেইনারসহ সব ধরনের মালামাল রেলের মাধ্যমে দ্রুত পরিবহন করা সম্ভব হবে। পরিবহনে কোনো বিড়ম্বনা বা বাধা থাকবে না। এটি বাস্তবায়ন হলে চীন, মায়ানমার, ভারত, ভুটান ও নেপালসহ অন্যান্য দেশের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে এটি মাইলফলক বিবেচিত হবে। 

সভা শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন রেলমন্ত্রী -সমকাল 

তিনি আরও বলেন, রেল যোগাযোগের আমাদের যে সামর্থ আছে বর্তমানের তুলনায় তা আগামীতে বহুগুণে বেড়ে যাবে। বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে শহীদ ক্যাপ্টেন এম. মনসুর আলী স্টেশন থেকে সিরাজগঞ্জ হয়ে বগুড়া পর্যন্ত পৃথক ডুয়েল গেজ রেলপথ রেললাইন নির্মাণ করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এটি বাস্তবায়িত হলে কুড়িগ্রাম, লালমনিরহাট, বগুড়া, রংপুর, দিনাজপুরের দুরত্ব কমে আসায় সাধারণ মানুষের জন্য যাতায়াত বেশ সহজতর হবে। 

জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সদর-কামারখন্দ আসনের সাংসদ অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত মুন্না, রেলপথ মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা, রেলওয়ের মহাপরিচালক মো. শামছুজ্জামান, জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস ও সিরাজগঞ্জ পৌরসভার মেয়র সৈয়দ আব্দুর রউফ মুক্তা প্রমুখ।