চট্টগ্রামে নকল জাতীয় পরিচয়পত্র (এনআইডি) তৈরি চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। মঙ্গলবার নগরের বায়েজিদ বোস্তামী থানার আরেফিননগর এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। 

তাদের কাছ থেকে বিপুল সংখ্যক নকল জাতীয় পরিচয়পত্র, নিকাহনামা, ভুয়া সনদপত্র, টিকা কার্ডসহ জালিয়াতির বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। 

গ্রেপ্তার তিনজন হলো- বায়েজিদ বোস্তামী থানার আরেফিননগর এলাকার মৃত আবদুল হানিফের ছেলে আবদুর রহিম এবং মাহবুব আলমের ছেলে আজিজুল করিম রাসেল ও তার স্ত্রী সেলিনা আক্তার।

র‌্যাবের সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি মাহমুদুল হাসান মামুন সমকালকে জানান, অভিযান চালিয়ে প্রতারক চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রতারণার উদ্দেশ্যে নকল জাতীয় পরিচয়পত্র, জাল জন্ম সনদ এবং প্রতারণার কাজে ব্যবহূত বিভিন্ন সিল তৈরির কথা স্বীকার করেছে তারা। টাকার বিনিময়ে তারা মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের নকল জাতীয় পরিচয়পত্র তৈরি করে দিত বলেও জানিয়েছে। এ ছাড়া আসামিরা দীর্ঘদিন নগরের বিভিন্ন এলাকায় প্রতারণার মাধ্যমে সাধারণ মানুষের বিপুল পরিমাণ টাকা হাতিয়ে নিয়েছে।

র‌্যাব সদস্যরা ঘটনাস্থলে তল্লাশি চালিয়ে তিনটি জাতীয় পরিচয়পত্র, পাঁচটি নকল নিকাহনামা, ১৫টি জন্ম সনদ, সিটি করপোরেশনের ১৫টি সনদপত্র, ১০টি প্রত্যয়নপত্র, ১৪টি বিভিন্ন ধরনের ভুয়া সনদপত্র, ১৫টি নকল টিকা কার্ড, ১৫টি নকল নাগরিক সনদপত্রের ফটোকপি, চট্টগ্রাম সিটি করপোরেশনের একটি নকল সিল, আটটি প্রশংসাপত্র ও ২৫টি জন্ম নিবন্ধনের আবেদন উদ্ধার করেন।