কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেলের দ্বিতীয় টিউবের বোরিং (খনন) কাজ শুরু হয়েছে। শনিবার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের প্রথম এই টানেলের দ্বিতীয় ও শেষ টিউবের নির্মাণ কাজ উদ্বোধন করেন। এ সময় প্রকল্প এলাকার সংশ্নিষ্ট কমকর্তারা উপস্থিত ছিলেন।

প্রকল্পের প্রকল্প পরিচালক প্রকৌশলী হারুনুর রশিদ জানিয়েছেন, টানেলের প্রথম টিউবের নির্মাণ কাজ চট্টগ্রাম নগরীর পতেঙ্গা প্রান্ত থেকে শুরু হলেও দ্বিতীয় টিউব নির্মাণ করা হচ্ছে আনোয়ারা প্রান্ত থেকে। প্রথম টিউব থেকে ১২ মিটার দূরে নির্মাণ করা হচ্ছে দ্বিতীয় টিউব।

তিন দশমিক চার কিলোমিটার দীর্ঘ মূল টানেল ছাড়াও পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তে পাঁচ দশমিক ৩৫ কিলোমিটার সংযোগ সড়ক এবং ৭২৭ মিটারের একটি ওভারব্রিজ নির্মাণ করা হচ্ছে। প্রায় ১০ হাজার কোটি টাকা ব্যয়ে এই টানেল নির্মাণের ফলে চীনের সাংহাইয়ের 'ওয়ান সিটি টু টাউন'-এর আদলে গড়ে উঠবে চট্টগ্রাম। একই সঙ্গে দেশের দক্ষিণ-পূর্ব মুখে গড়ে উঠবে আধুনিক যোগাযোগ ব্যবস্থাও। টানেলের দুই টিউবের চার লেন দিয়ে ঘণ্টায় ৮০ কিলোমিটার গতিতে যান চলাচল করতে পারবে। ইতোমধ্যে প্রকল্পের ৬০ শতাংশ কাজ শেষ হয়েছে।