খুলনার জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেনের সাফল্যের খাতায় যোগ হলো আরও একটি অর্জন। আন্তর্জাতিক পর্যায়ের পুরস্কার ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০২০’ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন তিনি।

শনিবার রাজধানীর আগারগাঁওয়ে আইসিটি টাওয়ারের বিসিসি অডিটোরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে জেলা প্রশাসককের হাতে পুরস্কারটি তুলে দেন অতিথিরা। ‘যদিও মানছি দূরত্ব, তবুও আছি সংযুক্ত’ এ প্রতিপাদ্য বিষয় সামনে রেখে চতুর্থ ডিজিটাল বাংলাদেশ দিবস উপলক্ষে এ পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।

পুরস্কারটির জন্য গঠিত বিচারক প্যানেলের সিদ্ধান্ত অনুযায়ী, ই-গভর্নেন্স (নাগরিক সেবায় বিশেষ অবদান- করোনাভাইরাস পরিস্থিতিতে নাগরিক সেবার মানোন্নয়নে বিবিধ অ্যাপস ও সফটওয়্যারভিত্তিক বাজার ব্যবস্থাপনা, ধান-চাল সংগ্রহ, ত্রাণ বিতরণ, স্বাস্থ্যসেবা নিশ্চিতকরণ, অনলাইন শিক্ষা, ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা ও ই-লাইসেন্স প্রদান) ক্যাটাগরিতে তিনি মনোনীত হন।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ভার্চুয়ালি সংযুক্ত ছিলেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম।

মোহাম্মদ হেলাল হোসেন; বিসিএস (প্রশাসন) ক্যাডারের এই মেধাবী, সৎ ও চৌকস কর্মকর্তা ২০১৯ সালে দুই ক্যাটাগরিতে ‘ডাবল জনপ্রশাসন পদক’, তৃতীয় ডিজিটাল বাংলাদেশ দিবস-২০১৯ এ জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠ জেলা প্রশাসকের পুরস্কার, মাঠ প্রশাসনে ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে অনবদ্য ভূমিকা রাখায় ২০১২ সালে শ্রেষ্ঠ উপজেলা নির্বাহী অফিসারের পুরস্কারে ভূষিত হয়েছেন। এছাড়া ২০১২-১৩ অর্থবছরে কুমিল্লার হোমনা উপজেলায় শতভাগ স্কুল ও কলেজে তথ্যপ্রযু্ক্তি সেবা নিশ্চিত করার জন্য বর্ষসেরা ইনোভেশন অ্যাওয়ার্ড অর্জন করেন।

সিভিল সার্ভিসের একজন সৎ, দক্ষ ও মানবিক গুনাবলী সম্পন্ন কর্মকর্তা পুরস্কার পাওয়ায় খুলনা জেলার সর্বস্তরের জনগণ সন্তুষ্টি প্রকাশ করেছেন এবং তার জন্য শুভকামনা জানিয়েছেন।

খুলনার বিশিষ্টজনদের সঙ্গে কথা বলে জানা যায়, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের সঙ্গে সমন্বয় করে রুটিন কাজের বাইরেও অনেক উন্নয়ন ও উদ্ভাবনীমূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।

বিষয় : ডিজিটাল ওয়ার্ল্ড ২০২০

মন্তব্য করুন