ঢাকা বুধবার, ২৯ নভেম্বর ২০২৩

ব্যতিক্রমী আয়োজনে সম্রাট আকবরের জন্মদিন পালন

ব্যতিক্রমী আয়োজনে সম্রাট আকবরের জন্মদিন পালন

নগরীর খানপুরে নারায়ণগঞ্জ হাসপাতালের সামনে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ছবি: সমকাল

নারায়ণগঞ্জ প্রতিনিধি

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩ | ০৭:০৫ | আপডেট: ১৬ অক্টোবর ২০২৩ | ০৭:০৫

খিচুড়ি খাইয়ে, আনন্দ আয়োজনে নারায়ণগঞ্জে মুঘল সম্রাট জালাল উদ্দিন মুহাম্মদ আকবরের জন্মদিন পালন করা হয়েছে। ব্যতিক্রমী এই অনুষ্ঠান আয়োজন করা হয়েছিলো রোববার রাত ১১টার দিকে নগরীর খানপুরে নারায়ণগঞ্জ হাসপাতালের সামনে।

আয়োজনের উদ্যোক্তা ব্যবসায়ী ও ‘পেন্সিল ফাউন্ডেশনের’ পরিচালক বাদশা খালেদ অপু বলেন, মুঘল সম্রাটরা এ উপমহাদেশকে অনক কিছুই দিয়েছেন। তারা এ অঞ্চলে বিশাল বিশাল প্রাসাদ, দূর্গ, রাস্তা, বাঁধ, সেতুসহ অসংখ্য স্থাপনা তৈরি করেছেন। সেই তুলনায় আমরা তাদের স্মরণ করি না। মুঘল সম্রাট আকবর অল্প বয়সে ক্ষমতায় এসে সবচেয়ে দীর্ঘ সময় ক্ষমতায় ছিলেন। তার অনেক কিছুই আমাকে মুগ্ধ করে। তার বিচারব্যবস্থা, ধর্মনিরপেক্ষতা অন্যতম। তাই তার ৪৮১তম জন্মদিনে আমি ও আমার ৯৬ ব্যাচের বন্ধুরা তাকে স্মরণ করতে এই অনুষ্ঠানের আয়োজন করি।

অপু আরও বলেন, এবার ১৪০ জনের মতো লোকজনের আয়োজন ছিল। আগামীতে আরও বড় করে আয়োজন করা হবে।

আয়োজনে অংশ নিতে আসা সাইফুল ইসলাম জানান, এটা একটা ব্যতিক্রমী আয়োজন। এমন আয়োজনে অংশ নিতে পেরে খুব ভালো লাগছে।

অংশ নেওয়া আরেকজন হাসান শরিফ বলেন, আমি আশা করি, প্রতিবছর এ আয়োজন হবে। খাওয়া দাওয়ার পাশাপাশি মোঘল সম্রাটদের সম্পর্কে আলোচনা, মোঘল দরবারের সঙ্গীত পরিবেশন, মোঘলদের পোশাক পড়ে অংশগ্রহণ এসব কিছু যুক্ত হতে পারে।

প্রসঙ্গত, ১৫৪২ সালের ১৫ অক্টোবর জালালুদ্দিন মুহাম্মদ আকবর জন্মগ্রহণ করেন। বাবা সম্রাট হুমায়ুনের মৃত্যুর পর ১৫৫৬ সালে মাত্র ১৩ বছর বয়সে মুঘল সাম্রাজ্যের তৃতীয় সম্রাট হিসেবে তিনি ভারতের শাসনভার গ্রহণ করেন। প্রায় সমগ্র উত্তর ভারত তার সাম্রাজ্যের অধীনে চলে আসে। ২৭ অক্টোবর ১৬০৫ সালে তিনি মৃত্যুবরণ করেন।

আরও পড়ুন