ঢাকা বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রামে ২ হাজার ১৭৫ মণ্ডপে হচ্ছে দুর্গাপূজা

চার দিনের সরকারি ছুটি দাবি

চট্টগ্রামে ২ হাজার ১৭৫ মণ্ডপে হচ্ছে দুর্গাপূজা

ছবি-সমকাল

চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১৪:৩২ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ১৪:৩২

চট্টগ্রামে এবার ২ হাজার ১৭৫ মণ্ডপে শারদীয় দুর্গাপূজা হতে যাচ্ছে। এর মধ্যে সার্বজনীন প্রতিমা পূজা হবে ১ হাজার ৬৫১টি ও ঘটপূজা ৫২৪টি। মঙ্গলবার চট্টগ্রাম প্রেস ক্লাবে বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম জেলা কমিটির সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। এতে বিশ্ব ঐতিহ্য হিসেবে স্বীকৃত কার্পজাতীয় মাছের প্রাকৃতিক প্রজননক্ষেত্র হালদা নদীতে প্রতিমা বিসর্জন পরিহার করতে বলা হয়। সেই সঙ্গে পূজা পর্যবেক্ষণের জন্য পরিষদের জেলা কন্ট্রোল রুম ও তিনটি পর্যবেক্ষণ টিম রাখা হচ্ছে বলে জানানো হয়।

লিখিত বক্তব্যে দুর্গাপূজায় চার দিনের সরকারি ছুটির দাবি জানান পরিষদের সাধারণ সম্পাদক সুগ্রীব মজুমদার দোলন। আট দফা দাবির মধ্যে আরও রয়েছে– সব উপজেলায় একটি করে মডেল মন্দির নির্মাণ, চণ্ডীতীর্থ মেধস আশ্রমের সংস্কার ও সড়কের উন্নয়ন, হিন্দুধর্মীয় কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে রূপান্তর, সংখ্যালঘু কমিশন গঠন ও সুরক্ষা আইন প্রণয়ন, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণের পদক্ষেপ গ্রহণ, অর্পিত সম্পত্তি প্রত্যর্পণ আইন যথাযথ বাস্তবায়নে জটিলতার নিরসন এবং রানী রাসমণি বারুণী স্নানঘাট তথা সমুদ্রতীর্থ সংরক্ষণে সরকারের যথাযথ উদ্যোগ গ্রহণ।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিষদের সভাপতি আইনজীবী নিতাই প্রসাদ ঘোষ, সাবেক সভাপতি দিলীপ কুমার, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের যুগ্ম সম্পাদক শ্যামল কুমার পালিত, সহসভাপতি বিপুল কান্তি দত্ত, সুনীল ঘোষ, বিশ্বজিৎ পালিত প্রমুখ।

আরও পড়ুন

×