ঢাকা বুধবার, ২১ ফেব্রুয়ারি ২০২৪

রোহিঙ্গা ক্যাম্পে ঢাবির থিয়েটার বিভাগের পথনাটক

রোহিঙ্গা ক্যাম্পে ঢাবির থিয়েটার বিভাগের পথনাটক

ছবি-সংগৃহীত

অনলাইন ডেস্ক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩ | ১৫:২২ | আপডেট: ১৭ অক্টোবর ২০২৩ | ১৫:২২

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) থিয়েটার বিভাগের শিক্ষার্থীরা থিয়েটার ফর ডেভেলপমেন্ট (টিএফডি) মেথডের অনুসারে পথনাটক মঞ্চায়ন করেছে।

রোববার ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক আহসান খানের নেতৃত্বে শিক্ষার্থীরা বালুখালী ১১ ও ৭ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে পুষ্টি বিষয়ক একটি ইন্টারেক্টিভ নিউট্রিশন পারফরম্যান্স মঞ্চায়ন করেন। ওই বিভাগের শিক্ষার্থীরা অভিনয়ের মাধ্যমে পুষ্টি সেবার গুরুত্ব এবং তাৎপর্যের ওপর ভিত্তি করে একটি পারফরম্যান্স প্রদর্শন করেন।

শিশুদের জন্য সরবরাহকৃত পুষ্টির প্যাকেট বিক্রি না করে নিয়ম মাফিক খাওয়ানো, পুষ্টি সেবা কেন্দ্রের পরামর্শ গ্রহণ, ওঝা বৈদ্যের নিকট না গিয়ে গর্ভাবস্থায় মেডিকেল সেন্টারে চেকআপ, নিরাপদ ডেলিভারি, বাচ্চাদেরকে ২ বছর পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ানো এবং পুষ্টি খানার সেবা সমূহ নাটকের মাধ্যমে তুলে ধরা হয়। এ সময় রোহিঙ্গারা নাটকটি মন ভরে উপভোগ করে।

ঢাবির থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অধ্যাপক আহসান খান জানান, রোহিঙ্গা ক্যাম্পে পথনাটক প্রদর্শন করা চ্যালেঞ্জ ছিল। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের মেধাকে কাজে লাগিয়ে অভিনয়ের মাধ্যমে রোহিঙ্গা কমিউনিটির বাস্তব জীবনের চিত্র ফুটিয়ে তুলেছে।

নাটকের সহযোগী নির্দেশক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের খণ্ডকালীন শিক্ষক ও আর্ট হাউজের ক্রিয়েটিভ ডিরেক্টর নাভিদ রহমান। সচেতনতামূলক এই পরিবেশনা মঞ্চায়নে সহযোগিতায় ছিল- ইউনিসেফ, বাস্তবায়নে কাজ করেছে বেসরকারি উন্নয়ন সংস্থা শেড ও কারিগরি সহযোগিতায় ছিল আর্ট হাউজ।

বেসরকারি উন্নয়ন সংস্থা শেডের পুষ্টি কর্মসূচির ব্যবস্থাপক মো. আমির হোসেন বলেন, নাটকের মাধ্যমে রোহিঙ্গাদের উদ্বুদ্ধ করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এ নাটকে অভূতপূর্ব সাড়া পড়েছে।

আরও পড়ুন

×