ঢাকা বুধবার, ০৬ ডিসেম্বর ২০২৩

বে-টার্মিনাল প্রকল্পে দ্রুত অর্থায়ন করবে বিশ্বব্যাংক

চট্টগ্রাম চেম্বার নেতাদের সঙ্গে সভা

বে-টার্মিনাল প্রকল্পে দ্রুত অর্থায়ন করবে বিশ্বব্যাংক

নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে মতবিনিময়সভা অনুষ্ঠিত হয়। ছবি: সমকাল

 চট্টগ্রাম ব্যুরো

প্রকাশ: ০২ নভেম্বর ২০২৩ | ০০:০৪ | আপডেট: ০২ নভেম্বর ২০২৩ | ০৬:১৫

বিশ্বব্যাংকের বাংলাদেশ ও ভুটানের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক-এর সঙ্গে চট্টগ্রাম চেম্বার নেতাদের মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার নগরের আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে এ সভা অনুষ্ঠিত হয়। এ সময় বে-টার্মিনাল প্রকল্পে বিশ্বব্যাংক দ্রুত অর্থায়ন করবে বলে চেম্বার নেতাদের জানান আবদৌলায়ে সেক।

সভায় আবদৌলায়ে বলেন, বে-টার্মিনাল প্রকল্পে অর্থায়নের আগে সামাজিক ও পরিবেশগত ফিজিবিলিটি স্টাডির অংশ হিসেবে বেসরকারি খাতের মতামত জানতে তারা মতবিনিময় সভা করছেন। চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বাড়াতে নেওয়া বে-টার্মিনাল প্রকল্পের ব্রেকওয়াটার এবং চ্যানেল নির্মাণে দ্রুতই অর্থায়ন করবে বিশ্বব্যাংক। নৌ-যোগাযোগ বৃদ্ধির মাধ্যমে লজিস্টিক হাবে পরিণত হবে চট্টগ্রাম। পাশাপাশি চট্টগ্রামের সঙ্গে ভারতের ভূবেষ্টিত উত্তর-পূর্বাঞ্চলসহ ভুটান ও নেপালের মধ্যে চলমান কানেক্টিভিটি প্রকল্পও ফলপ্রসূ হবে। 

চেম্বার সভাপতি ওমর হাজ্জাজ বলেন, প্রকল্প বাস্তবায়িত হলে ঢাকা-চট্টগ্রাম ও চট্টগ্রাম-কক্সবাজার অর্থনৈতিক করিডোর আরও গতিশীল হবে। 

বক্তব্য দেন চট্টগ্রাম চেম্বারের সহসভাপতি রাইসা মাহবুব, পরিচালক অহীদ সিরাজ চৌধুরী, অঞ্জন শেখর দাশ, রকিবুর রহমান, মাহফুজুল হক শাহ, বেনাজির চৌধুরী নিশান, নাজমুল করিম চৌধুরী, মাহবুবুল হক মিয়া, বিশ্বব্যাংকের অপারেশন ম্যানেজার গেইল মার্টিন প্রমুখ। 

আরও পড়ুন