ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হতে পারে: ইসি আলমগীর 

নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হতে পারে: ইসি আলমগীর 

মাদারীপুরে নির্বাচন কমিশনার মো. আলমগীর

মাদারীপুর প্রতিনিধি

প্রকাশ: ২৮ নভেম্বর ২০২৩ | ১৪:৫৪ | আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ | ১৫:০৯

নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর বলেছেন, জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েন করা হতে পারে। আগের জাতীয় নির্বাচনে যেহেতু সেনাবাহিনী মোতায়েন ছিল, সেহেতু এবারের দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সম্ভাবনা রয়েছে। এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে সেভাবেই প্রস্তুতি নিচ্ছে কমিশন। মঙ্গলবার সকালে মাদারীপুর জেলা প্রশাসনের সম্মেলনকক্ষে নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। 

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছে কমিশন। ভোটার তালিকা, ভোটকেন্দ্র প্রস্তুত এবং নির্বাচনী সরঞ্জাম ঠিক করা হয়েছে। রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণও হয়ে গেছে। বিভিন্ন জেলায় রিটার্নিং কর্মকর্তা এবং আইনশৃঙ্খলা রক্ষকারী বাহিনীর সদস্যদের সঙ্গে মতবিনিমিয় করা হচ্ছে। আচরণবিধিমালা প্রতিপালনের জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন।

নির্বাচনে বিদেশি কোন কোন দেশ থেকে কারা পর্যবেক্ষক হিসেবে আসবে, তাদের তালিকা নির্বাচন কমিশন হাতে পেয়েছে জানিয়ে মো. আলমগীর বলেন, বিদেশিরা নির্বাচন দেখতে আসবে না এমন কথা কেউ এখনও বলেনি। 

বিএনপি যদি নির্বাচনে নাও আসে তাতে বহির্বিশ্বের কোনো চাপ নেই মন্তব্য করে তিনি বলেন, নির্বাচনে কোন দল অংশগ্রহণ করবে, সেটা সেই দলের সিদ্ধান্ত। শুধু বিএনপি নয়, ৪৪টি রাজনৈতিক দলকে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে আহ্বান করেছে কমিশন। যদি বিএনপি নির্বাচনে আসতে চায়, তাহলে নির্বাচন পিছিয়ে দেওয়া হতে পারে। সে ক্ষেত্রে নির্বাচন কমিশন রাজি আছে।

আরও পড়ুন

×