বগুড়ায় সমকাল সুহৃদ সমাবেশের সঙ্গে যুক্ত স্কুল-কলেজে পড়ূয়া ১৯ উদ্যোক্তাকে ব্যবসায় সফল হওয়ার কৌশল শেখালেন জেলার শীর্ষ তিন ব্যবসায়ী। 

বুধবার বিকেলে শহরের একটি হোটেলে আয়োজিত 'ফেস টু দ্য সাকসেসফুল বিজনেস পারসনস' অনুষ্ঠানে জেলার তিন শিল্প মালিক খুদে উদ্যোক্তাদের মুখোমুখি হন।

সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার উদ্যোগে ভিন্নধর্মী ওই আয়োজনে নিজেদের সফলতার গল্প শোনান বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান মিলন, বাংলাদেশ এগ্রিকালচারাল মেশিনারি মার্চেন্ট অ্যাসোসিয়েশনের (বামমা) বগুড়া জেলার সাধারণ সম্পাদক রাজেদুর রহমান রাজু ও খাদ্যপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান 'খাজা কনফেকশনারি'র ব্যবস্থাপনা পরিচালক বায়েজিদ শেখ।

একই অনুষ্ঠানে ১৩ শিক্ষার্থীকে 'সুহৃদ শিক্ষা বৃত্তি' প্রদান করা হয়। এছাড়া জাপানে অনুষ্ঠিত আন্তর্জাতিক আলোকচিত্র উৎসবে পুরস্কারপ্রাপ্ত বগুড়ার সুহৃদ জান্নাতুল ফেরদৌস মুমুকে সংবর্ধনা দেওয়া হয়। পুরো আয়োজনে সভাপতিত্ব করেন সুহৃদ সমাবেশ বগুড়ার সহসভাপতি সাজিয়া আফরিন সোমা। অনুষ্ঠান সঞ্চালনা করেন সুহৃদ সমাবেশ বগুড়ার সাধারণ সম্পাদক অরূপ রতন শীল।

বগুড়ার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অষ্টম থেকে উচ্চমাধ্যমিক পড়ূয়া ১৩ শিক্ষার্থী পড়ালেখার পাশাপাশি ব্যবসায়ী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করে তুলতে ২০২০ সালের আগস্টে 'গিফটি' নামে অনলাইন ভিত্তিক প্রতিষ্ঠান গড়ে তোলে। প্রথম উদ্যোগে সাড়া পাওয়ার পর তাদের সঙ্গে একে একে আরও ছয় শিক্ষার্থী যুক্ত হয় এবং পরবর্তী সময়ে 'ডাকবন্ধু' ও 'উড়াল' নামে আরও দুটি প্রতিষ্ঠান গড়ে তোলে তারা।

এই খুদে উদ্যোক্তারা যাতে ব্যবসায় সফল হতে পারে, সে জন্য সমকাল সুহৃদ সমাবেশের পক্ষ থেকে 'ফেস টু দ্য সাকসেসফুল বিজনেস পারসনস' কর্মসূচি নেওয়া হয়। তাদের মুখোমুখি হয়ে বগুড়া চেম্বারের সভাপতি মাসুদুর রহমান মিলন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোক্তা তৈরির জন্য কাজ করে যাচ্ছেন। তিনি উদ্যোক্তাদের অনুপ্রেরণা দিতে গিয়ে 'আমিই আমার বস হবো' এমন মানসিকতা গড়ে তোলারও তাগিদ দিয়েছেন। প্রধানমন্ত্রীর সেই আহ্বানে সাড়া দিয়ে তোমরা এগিয়ে এসেছ, সেজন্য চেম্বারের পক্ষ থেকে তোমাদের অভিনন্দন জানাই। তোমরা এগিয়ে যাও। বগুড়া চেম্বার সব সময় তোমাদের পাশে থাকবে।

অন্য শীর্ষ ব্যবসায়ী রাজেদুর রহমান রাজু উদ্যোক্তাদের উদ্দেশে বলেন, ব্যবসায় সফলতা পেতে হলে পরিশ্রমের সঙ্গে ধৈর্য এবং সততার প্রয়োজন রয়েছে। এই তিনটি জিনিস অনুসরণ করতে পারলে অবশ্যই সফলতা আসবে।

শিল্প মালিক বায়েজিদ শেখ বলেন, ব্যবসা করতে গেলে অনেক ধরনের ঝুঁকি আসবে। কিন্তু ভয় পেলে চলবে না। ব্যবসায় শুধু লাভ নয়, লোকসানও থাকবে। এটা মেনে নিয়েই এগোতে হবে। পরে উদ্যোক্তারা ব্যবসার খুঁটিনাটি দিক সম্পর্কে তিন ব্যবসায়ীকে প্রশ্ন করেন।

খুদে উদ্যোক্তা হিসেবে উপস্থিত ছিল শাহরিয়ার সিয়াম, আব্দুল্লাহ আল ফাহিম, মাহফুজ আহমেদ, নূর নাসিম, এস এম মারুফ আহমেদ, মুশফিক তালুকদার নিলয়, তামিম আহমেদ, গুলজাহান স্মরণী, মারুফা ইয়াসমিন, আনিকা তাবাসসুম, পালকী, তাসমিয়াহ্‌ আলম, আব্দুল্লাহ আল মুকিত, আহবাব হোসেন সুজয়, বর্ষণ রায়, হিমেল দাস, আল মাহবুব সিয়াম, রাতিন ও কাজী সাব্বির আহমেদ।

অনুষ্ঠানে 'সুহৃদ শিক্ষা বৃত্তি'প্রাপ্তরা হলো- আহসান হাবিব, আতিক হোসেন, রোকসানা খাতুন, বাব্বান আল নাসিন, অসীম কুমার, সুস্মিতা ঘোষ, আব্দুর রহমান, আনিকা খাতুন, শাহনাজ আক্তার, মোস্তফা হোসাইন, আশফিকা জান্নাত আরবি, রাফিয়া রুবইয়া রাফা ও নওশিন তারানুম তাসমি।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমকাল সুহৃদ সমাবেশ বগুড়ার উপদেষ্টা আসাদুল হক কাজল, সাবেক সভাপতি মুন্সি তারিকুর আলম ডলার, সমকালের বগুড়া ব্যুরো প্রধান মোহন আখন্দ, স্টাফ রিপোর্টার এস এম কাওসার, সুহৃদ সমাবেশ বগুড়ার যুগ্ম সাধারণ সম্পাদক আবুল খায়ের, সুমন আহমেদ, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক আশরাফুল হক, সমাজকল্যাণ সম্পাদক সুরঞ্জিত কুমার, সহ-সাংগঠনিক সম্পাদক মেহেরুন্নেসা ইতি, অর্থ ও দপ্তর সম্পাদক আকতারুজ্জামান সোহাগ, নির্বাহী সদস্য জাকির আরেফিন শুভ, ফজলুল হক বাবলু, জাহাঙ্গীর হোসেন, আব্দুল কারিম, বগুড়া সরকারি আজিজুল হক কলেজের সভাপতি আব্দুল আউয়াল ও সাধারণ সম্পাদক সামিউল হাসিব সম্পদ।