বাংলদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) ও ঐক্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে রাজশাহী বিসিক শিল্পনগরীর মঠপুকুর সংলগ্ন মাঠে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে মাসব্যাপী বিসিক-ঐক্য উদ্যোক্তা মেলা শুরু হয়েছে। শুক্রবার দুপুরে রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি হিসেবে বেলুন ও পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান ও ঐক্য ফাউন্ডেশনের চেয়ারম্যান শাহীন আকার রেনী।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী উপলক্ষে মেলা আয়োজন করে করোনা ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে বিসিক। করোনা ভাইরাস প্রাদুর্ভাবজনিত পরিস্থিতিতেও বিসিকের ৭৬টি শিল্পনগরীতে নিত্য প্রয়োজনীয় খাদ্যদ্রব্য উৎপাদন অব্যাহত ছিল। এ কারণে দেশে খাদ্যদ্রব্যের কোনো ঘাটতি দেখা দেয়নি।

তিনি বলেন, দীর্ঘদিনেও রাজশাহীতে শিল্পায়ন হয়নি। সেজন্য শিল্পায়নের বিষয়ে যথেষ্ট গুরুত্ব দেওয়া হয়েছে। ইতোমধ্যে তিনটি শিল্পাঞ্চল অনুমোদন পাওয়া গেছে। এর মধ্যে বিসিক শিল্পনগরী-২ এর ভূমি উন্নয়ন কাজ চলছে। চামড়া শিল্প পার্ক প্রতিষ্ঠার কাজ চলছে। নারী উদ্যোক্তাদেরকে সহজ শর্তে ঋণ দিয়ে তাদের আগ্রহী করে তোলা গেলে দ্রুত উন্নয়ন হবে।

মেয়র আরো বলেন, আমরা বিশ্বা করি, শুধু শিল্পখাত নয়, আগামী কয়েক বছরের মধ্যে সকলের সহযোগিতায় মাননীয় প্রধানমন্ত্রীর বলিষ্ট নেতৃত্বে বাংলাদেশ সর্বক্ষেত্রে উন্নয়নের শিখরে পৌঁছে যাবে।

উল্লেখ্য, মেলায় ৭০টি স্টলে সিল্কের শাড়ি- কাপড়, থ্রিপিছ, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্ত ও কুটির শিল্পজাত বিভিন্ন পণ্য সামগ্রী, প্রক্রিয়াজাতকৃত খাদ্য সামগ্রী, প্রসাধনী, বুটিক, বাটিকসহ বিভিন্ন দেশিয় পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা। মেলায় বিসিক থেকে প্রশিক্ষণ গ্রহণকারীদের তৈরি হস্ত ও কুটির শিল্পজাত পণ্য ও মধু বিক্রয় করা হচ্ছে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সর্বসাধারণের জন্য উন্মুক্ত থাকবে।