অভিন্ন সীমান্ত সমস্যা সমাধানের লক্ষ্যে কুড়িগ্রামের ভূরুঙ্গামারী উপজেলার বাগভান্ডার সীমান্তে বিজিবি এবং বিএসএফের সেক্টর কমান্ডার পর্যায়ের সমন্বয় সম্মেলন অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বিজিবির বাগভান্ডার বিওপি'র দায়িত্বপূর্ণ এলাকার আন্তর্জাতিক সীমানা পিলার ৯৬২-এর পার্শ্ববর্তী ভারতের পূর্ব সাহেবগঞ্জ ক্যাম্পে সকাল সাড়ে ১১টা থেকে বিকেল পৌনে ৪ টা পর্যন্ত এই সমন্বয় সম্মেলন চলে।

সম্মেলনে বিজিবির ৭ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন রংপুর সেক্টরের কমান্ডার কর্নেল মো. আরেফিন তালুকদার। অন্যদিকে বিএসএফের ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের কুচিবহার সেক্টরের ডিআইজি প্রভাকর জোসি।

সীমান্তে বিজিবি-বিএসএফের নজরদারি বৃদ্ধি, চোরাচালান প্রতিরোধ,  অনুপ্রবেশ বন্ধ এবং বাংলাদেশ সরকারের জিরো টলারেন্স নীতির সমর্থনে মাদক পাচার বন্ধ করা এবং আন্তঃসীমান্ত অপরাধ হ্রাস করার বিষয়ে সম্মেলনে ফলপ্রসূ আলোচনা হয়েছে বলে জানিয়েছেন ওই এলাকার দায়িত্বে থাকা লালমনিরহাটস্থ ১৫ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল এসএম তৌহিদুল আলম।

তিনি আরও জানান, দুইদেশের মধ্যে বিরাজমান শান্তি-শৃঙ্খলা বজায় রাখার লক্ষ্যে সীমান্ত এলাকায় সৃষ্ট যে কোন  অনাকাঙ্খিত ঘটনা পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতার মাধ্যমে দ্রুত সমাধান এবং বিজিবি এবং বিএসএফের মধ্যে বিরাজমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক বজায় রাখার ব্যাপারে উভয়পক্ষ সম্মত হয়েছে।

সম্মেলনে বিজিবি এবং বিএসএফের ব্যাটালিয়নের অধিনায়ক, স্টাফ অফিসার ও সংশ্লিষ্ট এলাকার কোম্পানি কমান্ডাররা উপস্থিত ছিলেন।
 


মন্তব্য করুন