পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা (সন্তু লারমা) বলেছেন, শান্তিচুক্তির ২৩ বছরেও তা যথাযথ বাস্তবায়ন না হওয়ায় জুম্ম জনগণ অস্তিত্ব সংকটের আতঙ্কে রয়েছেন। তবে যতই অত্যাচার, নিপীড়ন আসুক না কেন, আমাদের বেঁচে থাকার জন্য সংগ্রাম চালিয়ে যেতে হবে।

সোমবার রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে হিল উইমেন্স ফেডারেশনের ৩৩তম প্রতিষ্ঠাবার্ষিকী ও আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতি এ আলোচনা সভার আয়োজন করে।

সন্তু লারমা বলেন, পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়ন না হওয়ায় জুম্ম নারীদের আত্মপরিচয়ের অধিকার, সমমর্যাদা ও মানবাধিকার প্রতিনিয়ত ভূলুণ্ঠিত হচ্ছে। তাদের নিরাপত্তাহীন জীবন অতিবাহিত করতে হচ্ছে। জুম্ম নারীদের অস্তিত্ব আজ চরম হুমকির মুখে। নিজেদের অধিকার প্রতিষ্ঠায় জুম্ম নারীদের আরও সংগ্রামী ও সোচ্চার হওয়ার আহ্বান জানান তিনি।

পার্বত্য চট্টগ্রাম মহিলা সমিতির সাংগঠনিক সম্পাদক রিতা চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ আদিবাসী ফোরাম-পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সভাপতি প্রকৃতি রঞ্জন চাকমা, এমএন লারমা মেমোরিয়াল ফাউন্ডেশনের সভাপতি বিজয় কেতন চাকমা, টিআইবির ট্রাস্টি অ্যাডভোকেট সুস্মিতা চাকমা, হিল উইমেন্স ফেডারেশনের সভাপতি রিনা চাকমা, সাধারণ সম্পাদক আশিকা চাকমা, পার্বত্য চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদের সাংগঠনিক সম্পাদক নিপুণ ত্রিপুরা প্রমুখ।