চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় এক কৃষকের বাগানের ৪০০টি পেঁপে গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। শনিবার রাতে উপজেলার রাজানগর ইউনিয়নের সাতঘরিয়া পাড়া গ্রামে এই ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, রাঙ্গুনিয়া সদর থেকে প্রায় দশ কিলোমিটার দূরের সাতঘরিয়া পাড়া  গ্রামের মৃত আহমেদ জরিপের ছেলে কৃষক নেজামুল হক নাজু ৪০ শতক জমিতে বাণিজ্যিকভাবে পেঁপের চাষ করেছিলেন। ইতোমধ্যেই প্রতিটি পেঁপে গাছে ফুল আসতে শুরু করেছে। এমন অবস্থায় সব গাছ কেটে নষ্ট করায় তার ব্যাপক ক্ষতি হয়েছে। 

নেজামুল হক নাজু বলেন, সকালে বাগানে গিয়ে দেখি সব গাছ ধারালো অস্ত্র দিয়ে কেটে ফেলা হয়েছে। এ ঘটনায় প্রায় সাড়ে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। 

তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন, ‘মানুষ মানুষের সঙ্গে শত্রুতা করে। কিন্তু গাছের সঙ্গে এ কেমন শত্রুতা? বাগানের গাছ তো কারও কোনো ক্ষতি করেনি। গাছের কোনো অপরাধ নেই, তাহলে কেন এমন করা হলো? 

রাজানগর ইউপি চেয়ারম্যান আহম্মদ ছৈয়দ তালুকদার বলেন, ঘটনাটি দুঃখজনক, এতে বাগান মালিকের ব্যাপক ক্ষতি হয়েছে। এ ঘটনায় ওই কৃষককে আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে।

রাঙ্গুনিয়া থানার ওসি (তদন্ত) মাহবুব মিল্কি বলেন, খবরটি শুনেছি। তবে এখনো কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

বিষয় : পেঁপে কৃষক চট্টগ্রাম রাঙ্গুনিয়া

মন্তব্য করুন